ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজ
                                                                                                        রাজশাহী বিশ্ববিদ্যালয়
                                                                  ২০২৪-২৫ শিক্ষাবর্ষে এমফিল/পিএইচডি প্রোগ্রামে ভর্তি সংক্রান্ত তথ্যাবলি

১.   ইনস্টিটিউট অব বাংলাদেশ (আইবিএস)-এ এমফিল/পিএইচডি প্রোগ্রামে ভর্তির জন্য দরখাস্ত আহ্বান করা যাচ্ছে। কলা, সামাজিক বিজ্ঞান, আইন ও বাণিজ্য অনুষদের যে কোনো বিষয়; পরিসংখ্যান, জনবিজ্ঞান ও মানব সম্পদ উন্নয়ন, মনোবিজ্ঞান, ভূগোল ও পরিবেশবিদ্যা; এবং বাংলাদেশের জীবন, সমাজ, সংস্কৃতি, পরিবেশ ও উন্নয়নের সঙ্গে সম্পৃক্ত যে কোনো বিষয়ে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রিপ্রাপ্ত ব্যক্তিগণ এমফিল/পিএইচডি প্রোগ্রামে আবেদন করতে পারবেন।

২. বিস্তারিত তথ্যসহ পূর্ণ বিজ্ঞপ্তি এবং প্রাথমিক আবেদনপত্র www/ru.ac.bd/ibs/ থেকে ডাউনলোড করা যাবে অথবা ২০/- টাকার ডাকটিকিট সংযুক্ত নিজ ঠিকানা সংবলিত খাম পাঠিয়েও ডাকযোগে সংগ্রহ করা যাবে। পূরণকৃত আবেদনের সাথে টা. ২০০০/- (দুই হাজার) রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অগ্রণী ব্যাংকের অনুকূলে “পরিচালক (পরীক্ষা তহবিল), আইবিএস”, নামে বিদ্যমান সঞ্চয়ী হিসাব নম্বর ২০০০০২২২৮০৯০ নম্বরে অনলাইন ব্যাংকিং-এর মাধ্যমে জমা দিয়ে জমা রশিদসহ সকল প্রকার পরীক্ষার সনদপত্র ও মার্কস সার্টিফিকেটের সত্যায়িত কপি ও গবেষণা প্রস্তাবণা জমা প্রদান করতে হবে।

৩. আবেদন পত্র জমাদানের শেষ তারিখ ২২ ফেব্রুয়ারি ২০২৪। ভর্তির প্রাথমিক আবেদনপত্রে সরবরাহকৃত তথ্যাদি ভুল প্রমাণিত হলে আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে। চাকরিরত প্রার্থীকে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে।

৪.   লিখিত পরীক্ষা আগামী ১৬-০৩-২০২৪ তারিখে অনুষ্ঠিত হবে। আবেদনকারী লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। মৌখিক পরীক্ষার পর চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীকে সকল প্রকার মূল সনদপত্র দেখিয়ে ভর্তি হতে হবে। এমফিল ও পিএইচডি প্রোগ্রামের মোট আসন সংখ্যা ৩০টি, তবে পিএইচডি প্রোগ্রামে সর্বোচ্চ ১০টি।

ড. মোহাম্মদ নাজিমুল হক

প্রফেসর ও পরিচালক

 আবেদনের তথ্যাবলী নিম্নের লিংকে প্রদান করা হলো:


Admission Notice_2024-25
Admission Notice_2024-25
Preliminary Admission Form-2024-25
Preliminary Admission Form-2024-25