Institute of Bangladesh Studies

  • Slider background

    Shahid Smrity Sangrahasala, Rajshahi University

  • Slider background

    Administration Building, Rajshahi University

Call for Seminar Paper

নোটিশ

আগামী ৩০শে মার্চ ও ৩১শে মার্চ ২০১৮ তারিখ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজে “বরেন্দ্রের প্রতœসম্পদ” শিরোনামে দুই দিন ব্যাপী একটি আন্তর্জাতিক সেমিনারের আয়োজন করা হয়েছে। এই সেমিনারে যোগদান করতে আগ্রহীদের আগামী ৩১শে ডিসেম্বর ২০১৭ তারিখের মধ্যে প্রবন্ধের শিরোনাম ও অনধিক ২০০ শব্দের মধ্যে সারসংক্ষেপ সহ সম্মতিপত্র পাঠাতে হবে।

নিন্মে সম্ভাব্য কয়েকটি ক্ষেত্রের উল্লেখ করা হলো। এসব ক্ষেত্রের মধ্য থেকে সূক্ষতর কোনো একটি বিষয় নির্বাচন করার পর প্রবন্ধের শিরোনাম নির্ধারণ করা যাবে। ক্ষেত্রগুলো হলো:

বরেন্দ্র অঞ্চলের প্রতœপীঠ, প্রাচীন রাজধানী, টাঁকশাল, প্রাচীন মুদ্রা, প্রাচীন ধর্মচর্চা কেন্দ্র, প্রাচীন সংস্কৃতি কেন্দ্র, প্রতœ স্থাপত্য, প্রতœ ভাস্কর্য, প্রতœ লেখমালা (আরবি-ফারসি-সংস্কৃত), প্রতœ চিত্রকলা, টেরাকোটা, প্রতœ অলংকার, প্রাচীন স্থাপত্য ও ভাস্কর্যের অলংকরণ, প্রতœ যানবাহন, প্রাচীন পুথি, প্রাচীন সাহিত্য ও ফোকলোর, প্রাচীন জনপদ, প্রাচীন জনজাতি, প্রাচীন জাতিবর্ণ, প্রাচীন মৃৎশিল্প ও ধাতব শিল্প, প্রাচীন মাজার ও সমাধি, প্রাচীন জলাশয়, প্রাচীন মুদ্রণশিল্প, প্রাচীন বস্ত্রশিল্প, বরেন্দ্র গবেষণা জাদুঘরের প্রতœসম্পদ, পৃথিবীর অন্যান্য জাদুঘরে বরেন্দ্রের প্রতœসম্পদ, বরেন্দ্র অঞ্চলের প্রতœবিশারদ, বরেন্দ্র অঞ্চলের প্রাচীন সংগঠন, ইত্যাদি।

(উদাহরণস্বরূপ “বরেন্দ্র গবেষণা জাদুঘরের প্রতœসম্পদ” ক্ষেত্রের উপরে অনেক প্রবন্ধ রচিত হতে পারে, যেমন: ১. বরেন্দ্র গবেষণা জাদুঘরের প্রত্নসম্পদ: অষ্টসহস্রিকা প্রজ্ঞাপারমিতা পুথি, ২. বরেন্দ্র জাদুঘরের প্রত্নসম্পদ: বৌদ্ধ মাতৃকা মূর্তি, ৩. বরেন্দ্র গবেষণা জাদুঘরের প্রতœসম্পদ: দুর্গেশনন্দিনী উপন্যাসের বিভিন্ন সংস্করণ, ৪. বরেন্দ্র গবেষণা জাদুঘরের প্রতœসম্পদ: মহিষমর্দিনী প্রতিমার বিবর্তন, ৫. বরেন্দ্র গবেষণা জাদুঘরের প্রতœসম্পদ: মুদ্রা ও আসবাবে রাজন্য সাক্ষ্য, ৬. বরেন্দ্র গবেষণা জাদুঘরের প্রতœসম্পদ: আরবি-ফারসি ক্যালিগ্রাফি, ৭. বরেন্দ্র গবেষণা জাদুঘরের প্রত্নসম্পদ: সংরক্ষিত প্রতœপুথির উপকরণ, ইত্যাদি)।

সেমিনারে পঠিত প্রবন্ধগুলো নিরীক্ষাসাপেক্ষে ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজ থেকে সেমিনারখণ্ড হিসেবে প্রকাশিত হবে।

প্রফেসর ড. স্বরোচিষ সরকার

পরিচালক

আহ্বায়ক, সেমিনার কমিটি





All rights reserved © ICT Center, Unversity of Rajshahi 2016.
webmaster@ru.ac.bd