রাবিতে জাতির পিতার জন্মশতবর্ষ পূর্তি ও জাতীয় শিশু দিবস উদযাপিত

রাজশাহী বিশ্ববিদ্যালয়, ১৭ মার্চ ২০২১:
আজ ১৭ মার্চ বুধবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ পূর্তি ও জাতীয় শিশু দিবস। দিবসটি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে উদযাপন করা হয়।
এদিন সকাল ৭:৪৫ মিনিটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান, উপ-উপাচার্য প্রফেসর আনন্দ কুমার সাহা, উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া, কোষাধ্যক্ষ প্রফেসর এ কে এম মোস্তাফিজুর রহমান আল-আরিফ, রেজিস্ট্রার প্রফেসর মো. আবদুস সালাম, প্রক্টর ও ভারপ্রাপ্ত ছাত্র-উপদেষ্টা প্রফেসর মো. লুৎফর রহমান, জনসংযোগ দপ্তরের প্রশাসক ড. মো. আজিজুর রহমানসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা ও বিশিষ্ট শিক্ষকগণ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ ও মোনাজাত করেন। এরপর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল ও রাবি বঙ্গবন্ধু পরিষদসহ বিভিন্ন হল, বিভাগ, ইনস্টিটিউট এবং পেশাজীবী ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠন পু®পস্তবক অর্পণ করে।
বেলা ১০টায় শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। সভায় প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান। সেখানে বঙ্গবন্ধুর সংগ্রামী জীবন ও কর্মের ওপর বক্তৃতা দেন রাবির সাবেক উপ-উপাচার্য প্রফেসর মুহম্মদ নূরুল্লাহ্। উপ-উপাচার্য প্রফেসর প্রফেসর চৌধুরী মো. জাকারিয়ার সভাপতিত্বে এই আয়োজনে অন্যদের মধ্যে উপ-উপাচার্য প্রফেসর আনন্দ কুমার সাহা ও কোষাধ্যক্ষ প্রফেসর এ কে এম মোস্তাফিজুর রহমান আল-আরিফও বক্তব্য রাখেন। রেজিস্ট্রার প্রফেসর মো. আবদুস সালাম আলোচনা সভাটি সঞ্চালনা করেন। সভায় প্রক্টর ও ভারপ্রাপ্ত ছাত্র-উপদেষ্টা, জনসংযোগ দপ্তরের প্রশাসকসহ সিন্ডিকেট সদস্য, অনুষদ অধিকর্তা, বিভাগীয় সভাপতি, ইনস্টিটিউট পরিচালক, হল প্রাধ্যক্ষগণ উপস্থিত ছিলেন।
বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ও ইনস্টিটিউট এবং শেখ রাসেল মডেল স্কুল শিক্ষার্থীদের জন্য শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ থেকে পৃথক পৃথক অনলাইন কুইজ প্রতিযোগিতা। একই সময়ে রাবি স্কুল শিক্ষার্থীদের জন্য ‘অসমাপ্ত আত্মজীবনী’ ও ‘কারাগারের রোজনামচা’ থেকে অনলাইন কুইজ প্রতিযোগিতাও অনুষ্ঠিত হয়।
এরপর দুপুর ১২টায় রহমতুন্নেসা হলে ‘বঙ্গবন্ধু কর্ণার’ উদ্বোধন করেন উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান। তিনি কর্ণারের সংগ্রহও ঘুরে দেখেন। বাদ জোহর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে অনুষ্ঠিত হয় মিলাদ মাহফিল ও দোয়া।
দিবসের কর্মসূচিতে আরো আছে, বিকেল ৫টায় হোসেন শহীদ সোহরাওয়ার্দী হলে ‘বঙ্গবন্ধু কর্ণার’ উদ্বোধন, সন্ধ্যা ৭টায় শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে ৭ মার্চের রচনা ও ১৭ মার্চের কুইজ প্রতিযোগিতা এবং বঙ্গবন্ধু ঢাকা ম্যারাথন-২০২১ এর পুরস্কার বিতরণ এবং জাতির পিতার জন্মদিন উপলক্ষে কেক কাটা।

ড. মো. আজিজুর রহমান
প্রশাসক
ই-মেইল: proffice.ru@gmail.com
মোবাইল: ০১৭১৭৩৭৩১৪১


All rights reserved © ICT Center, Unversity of Rajshahi 2016.
webmaster@ru.ac.bd