রাবিতে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছার জন্মদিন পালিত

রাজশাহী বিশ্ববিদ্যালয়, ৮ আগস্ট ২০২২:
আজ সোমবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছার ৯২তম জন্মদিন যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়। এদিন বেলা ১০:৩০ মিনিটে উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তার বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা হলে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষে বঙ্গমাতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। সেখানে অন্যদের মধ্যে উপ-উপাচার্য প্রফেসর মো. সুলতান-উল-ইসলাম, কোষাধ্যক্ষ প্রফেসর (অব.) মো. অবায়দুর রহমান প্রামানিক, জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রফেসর প্রদীপ কুমার পাণ্ডে, প্রক্টর প্রফেসর মো. আসাবুল হক, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা হল প্রাধ্যক্ষ প্রফেসর শর্মিষ্ঠা রায়, হল প্রাধ্যক্ষ ও আবাসিক শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন। বিশ্ববিদ্যালয় প্রশাসনের পর ক্রমে প্রাধ্যক্ষ পরিষদ, অন্যান্য সংগঠন ও প্রতিষ্ঠান সেখানে পুষ্পস্তবক অর্পণ করে।

এই আয়োজনে উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তার তাঁর সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, মহিয়সী শেখ ফজিলাতুন্নেছার বঙ্গমাতা হয়ে উঠার পেছনে রয়েছে এক দীর্ঘ ইতিহাস, ত্যাগ-তিতীক্ষার কাহিনী। বঙ্গবন্ধুর সংগ্রামী জীবনে নিজের সংসার ও সন্তানদের মানুষ করার পাশাপাশি তিনি সংগঠনের নেতা-কর্মী ও আত্মীয় স্বজনের প্রতি সবসময় মনোযোগ রাখতেন। তাদের প্রতি সাহায্য-সহযোগিতায় বঙ্গমাতা ছিলেন উদারহস্ত। শেখ মুজিবের বঙ্গবন্ধু হয়ে উঠার পেছনেও তিনি ছিলেন অমিত প্রেরণার অনিঃশেষ উৎস। তাইতো নৃশংস ঘাতকদল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পাশাপাশি বঙ্গমাতাকেও নির্মমভাবে হত্যা করে। কিন্তু ইতিহাস সবসময় নিজ গতিতে চলে। তাই জীবিত বঙ্গমাতার চেয়ে মৃত বঙ্গমাতা আজ আমাদের কাছে আরো ভাস্বর।

দিবসটি উপলক্ষে এদিন সন্ধ্যায় বঙ্গমাতা হলে বঙ্গবন্ধু কর্ণার ‘হৃদয়ে বঙ্গবন্ধু’ উদ্বোধন ও আলোচনা সভারও আয়োজন করা হয়েছে।

ছবির ক্যাপশন
রাজশাহী বিশ্ববিদ্যালয়, ৮ আগস্ট ২০২২:
বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছার জন্মদিনে পুষ্পস্তবক অর্পণ করেন রাবি উপাচার্য।

প্রফেসর প্রদীপ কুমার পাণ্ডে
প্রশাসক, জনসংযোগ দপ্তর


All rights reserved © ICT Center, Unversity of Rajshahi 2016.
webmaster@ru.ac.bd