রাজশাহী বিশ্ববিদ্যালয় : আর্কাইভস্ এবং বিদ্যাবার্তা’র প্রকাশনা উদ্বোধন

রাজশাহী বিশ্ববিদ্যালয়, ২৬ মার্চ ২০১৯:
আজ মঙ্গলবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এক অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয় আর্কাইভস্ এবং ত্রৈমাসিক একাডেমিক নিউজলেটার বিদ্যাবার্তা’র প্রকাশনা উদ্বোধন করা হয়। এদিন সকাল ৮:০০ টায় শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান এবং বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য প্রফেসর আনন্দ কুমার সাহা ও কোষাধ্যক্ষ প্রফেসর এ কে এম মোস্তাফিজুর রহমান আল-আরিফ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আর্কাইভস স্থাপন কমিটির আহ্বায়ক ও বিদ্যাবার্তা’র  সম্পাদক উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া।
অনুষ্ঠানে উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান ফলক উন্মোচন করে আর্কাইভস উদ্বোধন ও মোড়ক উন্মোচন করে বিদ্যাবার্তা’র প্রকাশনা উদ্বোধন করেন। উপাচার্যের পৃষ্ঠপোষকতায় একাডেমিক নিউজ লেটার বিদ্যাবার্তা’র সম্পাদনা করেন উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া। পরে অতিথিবৃন্দ আর্কাকইভস ঘুরে দেখেন।
উপাচার্য তাঁর বক্তৃতায় বলেন রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রায় ৬৬ বছর বয়সী। দেশের অন্যতম বৃহৎ এই বিশ্ববিদ্যালয় ক্রমে এগিয়ে চলেছে। একে যুগোপযোগী করে আরো এগিয়ে নিতে পঞ্চাশ বছর মেয়াদী মাস্টারপ্ল্যান প্রণয়ন করা হচ্ছে। ইতোমধ্যে তার বাস্তবায়নও শুরু হয়েছে। এর প্রতিফলন আছে বিশ্ববিদ্যালয় আরকাইভস প্রতিষ্ঠায়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা কার্যক্রমসহ প্রাসঙ্গিক বিভিন্ন বিষয়কে বিশ্ববিদ্যালয় পরিবারসহ দেশবাসীর কাছে তুলে ধরার লক্ষে বিদ্যাবার্তা প্রকাশ করা হয়েছে। আগামীতে একে আরো বিস্তৃত পরিসরে প্রকাশ করারও পরিকল্পনা আছে বলে তিনি উল্লেখ করেন।
অনুষ্ঠানে সভাপতির বক্তৃতায় উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী, মো. জাকারিয়া বলেন, ”দেশে বিদেশে বিভিন্ন স্থানে দেখেছি প্রত্যেক উন্নত দেশেরই আর্কাইভস আছে। কোন দেশের উন্নতির পিছনে যত মানুষের শ্রম ও ত্যাগ জড়িত থাকে তা ভবিষ্যত প্রজন্মকে জানানো এবং আমাদের ইতিহাস-ঐতিহ্য সংরক্ষণ করে তা  ভবিষ্যত প্রজন্মের কাছে তুলে ধরা আমাদের দায়িত্ব। উপ-উপাচার্য তাঁর বক্তৃতায় আরকাইভস স্থাপন কমিটি ও বিদ্যাবার্তা সম্পাদনা পর্ষদসহ এর সাথে সংশ্লিষ্ট সকলকে সহযোগিতার জন্য ধন্যবাদ জানান।
অনুষ্ঠানটি সঞ্চালনা করেন জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রফেসর প্রভাষ কুমার কর্মকার।
বিশ্ববিদ্যালয় আইসিটি সেন্টারের পরিচালক প্রফেসর মো. খাদেমুল ইসলাম মোল্যা আরকাইভসে সংরক্ষিত বিভিন্ন ডিজিটাল ফাইল মাল্টিমিডিয়ার মাধ্যমে প্রদর্শন করেন। এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার প্রফেসর এম এ বারী, অনুষদ অধিকর্তা, প্রাধ্যক্ষ, ইনস্টিটিউট পরিচালক, বিভাগীয় সভাপতি, ছাত্র-উপদেষ্টা প্রফেসর লায়লা আরজুমান বানু, প্রক্টর প্রফেসর মো. লুৎফর রহমান, ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো. বাবুল ইসলাম, পদার্থবিজ্ঞান বিভাগের ইমেরিটাস প্রফেসর অরুণ কুমার বসাকসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ, আর্কাইভস কমিটি ও বিদ্যাবার্তা সম্পাদনা পর্ষদের সদস্যবৃন্দ।

প্রফেসর প্রভাষ কুমার কর্মকার
প্রশাসক


All rights reserved © ICT Center, Unversity of Rajshahi 2016.
webmaster@ru.ac.bd