রাজশাহী বিশ্ববিদ্যালয়, ২০ নভেম্বর ২০২২:
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) আজ রবিবার থেকে ৫ম আন্তর্জাতিক ফোকলোর সম্মেলন শুরু হয়েছে। এদিন সকাল ৯টায় শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে ‘ফোকলোরস্টিকস ইন পারসুট অব এসডিজিজ; এ ইউনিসন এন্ডেভার অব ইউনি এন্ড ইন্ডাস্ট্রি’ (Folkoristics in Pursuit of SDGs: A Unison Endeavour of Uni and Industry) শীর্ষক এই সম্মেলনের উদ্বোধন করেন প্রধান অতিথি রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের সদস্য আসাদ মান্নান, বাংলা একাডেমির মহাপরিচালক মুহাম্মদ নূরুল হুদা, রাবি উপ-উপাচার্য অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম ও উপ-উপাচার্য অধ্যাপক মো. হুমায়ুন কবীর।

সম্মেলনে উদ্বোধনী বক্তৃতা করেন নর্থবেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আবদুল খালেক এবং বিশিষ্ট অর্থনীতিবিদ ড. কাজী খলিকুজ্জামান আহমদ অনলাইনে যুক্ত হয়ে বক্তব্য রাখেন।

সম্মেলন সাংগঠনিক কমিটির সভাপতি ও রাবি ফোকলোর বিভাগের সভাপতি অধ্যাপক মোস্তফা তারেকুল আহসানের সভাপতিত্বে এই অনুষ্ঠানে অধ্যাপক মোবাররা সিদ্দিকা স্বাগত বক্তব্য রাখেন ও অধ্যাপক রওশন জাহিদ ধন্যবাদ জ্ঞাপন করেন।

অনুষ্ঠানে উপাচার্য তাঁর বক্তৃতায় বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বা এসডিজি একটি মাল্টিডিসিপ্লিনারি বিষয়। এখানে যেমন আছে অর্থনীতি তেমনি সামাজিক উন্নয়নের বিভিন্ন বিষয় যার মধ্যে ফোকলোর বা লোকসংস্কৃতিও আছে। মানুষের আচার-আচরণ, জীবনচর্চা ইত্যাদি বিষয়ও সামগ্রিকভাবে উন্নয়নকে প্রভাবিত করে। দুই দিনব্যাপী এই আন্তর্জাতিক সম্মেলনের আলোচনা ও পারস্পারিক মতবিনিময় থেকে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের পথে দিকনির্দেশনভ পাওয়া যাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

উদ্বোধনী অনুষ্ঠানটি ফোকলোর বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. হাবিবুর রহমান ও ড. ফারজানা রহমান সঞ্চালনা করেন।

উদ্বোধনী অনুষ্ঠানের পর প্লিনারি সেশনে প্রফেসর বিপ্লব চক্রবর্তী (কলকাতা বিশ্ববিদ্যালয়) বক্তৃতা করেন। নর্থবেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপ-উপাচার্য অধ্যাপক মুহাম্মদ আব্দুল জলিলের সভাপতিত্বে এই বক্তৃতা পর্বে আলোচক ছিলেন রাবি ফোকলোর বিভাগের পিএইচডি ফেলো ড্যামন জোসেফ মন্টক্লেয়ার।

দুই দিনব্যাপী এই সম্মেলনে আজ প্রথম দিনে বিকেলের পর্বে আছে, দুটি একাডেমিক সেশন ও সাংস্কৃতিক অনুষ্ঠান। দ্বিতীয় দিনে আগামীকাল সোমবার থাকছে তিনটি একাডেমিক সেশন, একটি প্লিনারি সেশন এবং সমাপনী অধিবেশন।

অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে
প্রশাসক, জনসংযোগ দপ্তর