রাজশাহী বিশ্ববিদ্যালয়, ২৬ ডিসেম্বর ২০২২:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) আজ সোমবার থেকে প্রকৌশল অনুষদ আয়োজিত দুই দিনব্যাপী  ‘Recent Progresses in Science, Engineering and Technology (ICRPSET-2022)’ শীর্ষক এক আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে। এদিন সকাল ৯:৩০ মিনিটে প্রকৌশল অনুষদ গ্যালারিতে এই সম্মেলনের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রাবি উপ-উপাচার্য অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, উপ-উপাচার্য অধ্যাপক মো. হুমায়ুন কবীর ও ইনস্টিটিউট অব ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং  (IEEE), বাংলাদেশ সেকশনের নির্বাহী কমিটির সভাপতি অধ্যাপক মো. মশিউল হক।  প্রকৌশল অনুষদের অধিকর্তা অধ্যাপক আবু জাফর মো. তৌহিদুল ইসলামের সভাপতিত্বে এই সম্মেলনে ধন্যবাদ জ্ঞাপন করেন সম্মেলন আয়োজক কমিটির সাধারণ সম্পাদক অধ্যাপক দীপঙ্কর দাস। ইনস্টিটিউট অব ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং  (IEEE), বাংলাদেশ সেকশন এই সম্মেলনের কারিগরী পৃষ্ঠপোষকতা দিচ্ছে।
সম্মেলন উদ্বোধন অনুষ্ঠানে অতিথিবৃন্দ ফলিত রসায়ন ও রসায়ন প্রকৌশল বিভাগের অধ্যাপক মো. ইব্রাহীম হোসেন মন্ডলের একটি গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়। আন্তর্জাতিক প্রকাশনা প্রতিষ্ঠান  Elsevier গ্রন্থটি প্রকাশ করেছে।
সম্মেলন উদ্বোধন করে উপাচার্য তাঁর বক্তব্যে বলেন, বিংশ শতাব্দী ও বর্তমান একবিংশ শতাব্দীতে বিশ্বের অন্যান্য দেশের পাশাপাশি বাংলাদেশও বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে প্রভূত উন্নতি করেছে। সংশ্লিষ্ট ক্ষেত্রে সরকারের বিশেষ মনোযোগের কারণে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য বিশ্ববিদ্যালয় ও বিশেষায়িত গবেষণা প্রতিষ্ঠানসমূহে পঠন-পাঠনের পাশাপাশি উচ্চতর গবেষণা হচ্ছে। এই অগ্রযাত্রা অব্যাহত রাখতে প্রয়োজন বিভিন্ন দেশের শিক্ষক, গবেষক ও বিজ্ঞানীদের মধ্যে পারস্পরিক যোগযোগ ও জ্ঞানের আদান-প্রদান। সেক্ষেত্রে এই ধরনের সম্মেলন, সেমিনার ইত্যাদি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। দুই দিনব্যাপী এই সম্মেলনে উপস্থাপিত প্রবন্ধ ও আলোচনাসমূহ থেকে বিজ্ঞান, প্রযুক্তি ও প্রকৌশল গবেষণার ক্ষেত্রে সর্বশেষ অগ্রগতি সম্পর্কে জানার পাশাপাশি ভবিষ্যত সহযোগিতার নতুন দিগন্ত উন্মোচিত হবে বলে তিনি উল্লেখ করেন।
এই সম্মেলনে বিজ্ঞান, প্রযুক্তি ও প্রকৌশল ক্ষেত্রে দেশ-বিদেশের খ্যাতনামা গবেষক ও বিজ্ঞানীরা তাঁদের গবেষণার ফলাফল ও তত্ত¡লব্ধ ৫টি মূল প্রবন্ধ, ৫টি আমন্ত্রিত বক্তব্য ও ৭৮টি নির্বাচিত প্রবন্ধ উপস্থাপন করছেন। বাংলাদেশ ছাড়াও জাপান, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, অস্ট্রেলিয়া ও আমেরিকার গবেষকবৃন্দ সশরীর উপস্থিতি ছাড়াও অনলাইনে যুক্ত হয়ে তাঁদের প্রবন্ধ ও মতামত ব্যক্ত করবেন। সম্মেলনে সেরা প্রবন্ধ ও উপস্থাপনার উপর  Best Paper Award প্রদান করা হবে।

এই সম্মেলনে কারিগরী প্রবন্ধ উপস্থানের পাশাপাশি  IEEE Robotics and Automation Society, Rajshahi University Student Brach এর পৃষ্ঠপোষকতায়  ‘Power and Energy Sector in Bangladesh: Opportunity and Challenges’ শিরোনামে একটি কর্মশালা এবং  IEEE WIE Affinity Group, Rajshahi University Student Branch এর পৃষ্ঠপোষকতায়  ‘Idea Showcasing’ হচ্ছে যেখানে দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী ও গবেষকবৃন্দ অংশগ্রহণ করছেন।

অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে
প্রশাসক, জনসংযোগ দপ্তর