রাজশাহী বিশ্ববিদ্যালয়, ২ ফেব্রুয়ারি ২০২৩:
আজ ২ ফেব্রুয়ারি, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক এস তাহের আহমেদের ১৭তম মৃত্যুবার্ষিকী। এই উপলক্ষে বিভাগে এক স্মরণসভা অনুষ্ঠিত হয়। বিভাগের সভাপতি অধ্যাপক সোহেল কবীরের সভাপতিত্বে এই স্মরণসভায় উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার ও উপ-উপাচার্য অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম বক্তব্য রাখেন। অন্যদের মধ্যে বিভাগের প্রাক্তন শিক্ষক ড. মো. বদরুল ইসলামসহ অধ্যাপক মো. শফিকুল আলম, অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান, অধ্যাপক সৈয়দ শামসুদ্দিন আহমেদও বক্তব্য রাখেন।

স্মরণসভায় উপাচার্য তাঁর সংক্ষিপ্ত বক্তব্যে দ্রুত প্রফেসর এস তাহের আহমেদ হত্যাকাণ্ডের বিচারের প্রক্রিয়া সম্পন্ন করে রায় কার্যকরের দাবী জানান।

প্রসঙ্গত, অধ্যাপক এস তাহের আহমেদ ২০০৬ সালের ১ ফেব্রুয়ারি দিবাগত রাতে ক্যাম্পাস্থ বাড়ি থেকে নিখোঁজ হন ও ৬ ফেব্রুয়ারি ঐ বাড়ির সেপটিক ট্যাঙ্ক থেকে তাঁর লাশ উদ্ধার করা হয়। এই হত্যা মামলায় ২০০৮ সালে দোষী সাব্যস্ত হয়ে ড. মিয়া মো. মহিউদ্দিনসহ সালাম, নাজমুল ও জাহাঙ্গীরের ফাঁসির রায় হয়। ২০১৩ সালে উচ্চ আদালতে ড. মিয়া মো. মহিউদ্দিন ও জাহাঙ্গীরের ফাঁসির রায় বহাল থাকে এবং সালাম ও নাজমুলের যাবতজীবন কারাদণ্ড হয়। আপিল বিভাগেও হাইকোর্টের রায় বহাল থাকে।

অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে
প্রশাসক, জনসংযোগ দপ্তর