রাজশাহী বিশ্ববিদ্যালয়, ২৫ জুলাই ২০২২:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) ও স্নাতক শ্রেণিতে ভর্তি পরীক্ষা আজ সোমবার শুরু হয়েছে। এদিন ‘সি’ ইউনিটের পরীক্ষা সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত গ্রুপ-১: বিজ্ঞান ও অ-বিজ্ঞান; বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত গ্রুপ-২: বিজ্ঞান; দুপুর ১টা থেকে ২টা পর্যন্ত গ্রুপ-৩: বিজ্ঞান; ও বিকেল ৩:৩০ মিনিট থেকে ৪:৩০ মিনিট পর্যন্ত গ্রুপ-৪: বিজ্ঞান এর পরীক্ষা অনুষ্ঠিত হয়। চার শিফটে নিবন্ধিত পরীক্ষার্থী ছিল যথাক্রমে ১৯ হাজার ৩৫৮; ১৭ হাজার ৬৮৪; ১৭ হাজার ৬৮৪ ও ১৭ হাজার ৬৮৪ জন; মোট ৭২,৪২০ জন। পরীক্ষাসমূহে উপস্থিতির হার ছিল ৮৮ ভাগের অধিক।
সকাল ৯:৩০ মিনিটে ড. কুদরাত-ই-খুদা একাডেমিক ভবনের সামনে এক সংবাদ ব্রিফিংয়ে উপাচার্য বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয় বাংলাদেশের অন্যতম শীর্ষ উচ্চশিক্ষাপীঠ। ৬৯ বছর ধরে এই বিশ্ববিদ্যালয় বাংলাদেশে উচ্চশিক্ষা ও গবেষণার প্রসারের মাধ্যমে সামগ্রিক শিক্ষা ও জাতীয় উন্নয়নে গৌরবময় অবদান রেখে চলেছে। এ অর্জন সম্ভব হয়েছে মেধাবী শিক্ষার্থী ও গবেষক এবং কৃতবিদ্য শিক্ষকদের সম্মিলিত প্রয়াসে। সেই ধারাবাহিকতা অক্ষুণ্ন রাখতে কেবলমাত্র মেধাবী শিক্ষার্থীরাই এখানে ভর্তি হওয়ার সুযোগ পাবে। ভর্তিচ্ছু শিক্ষার্থীরা পরীক্ষায় তাদের মেধার উৎকর্ষতা নিশ্চিত করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
পরে উপাচার্য সেখানে উপস্থিত কয়েকজন অভিভাবকের সাথে কুশল বিনিময় ও প্রাসঙ্গিক বিষয়ে কথা বলেন।

বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে অনাকাঙ্খিত পরিস্থিতি রোধে ১৫ স্তরের নিরাপত্তা জোরদার করা হয়েছে। প্রশ্নপত্র নিয়ে যেন কেউ গুজব ছড়াতে না পারে সেজন্য পুলিশ ও র‌্যাবসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থা সক্রিয় রয়েছে। নেতিবাচক কর্মকান্ডে প্রয়াসী কোচিং সেন্টারের কার্যক্রম পুলিশের সাইবার ক্রাইম ইউনিট মনিটরিং করছে বলে উল্লেখ করে কোনো গুজবে মনোযোগ না দেওয়ার বিষয়টি উপাচার্য উল্লেখ করেন এবং এ বিষয়ে সাংবাদিকসহ সংশ্লিষ্ট সকলের সহযোগিতা চান। প্রসঙ্গক্রমে উপাচার্য বলেন, গৃহীত পদক্ষেপের ফলে আমরা পরীক্ষা নিয়ে স্বস্তিতে আছি, তবে পরীক্ষা শেষ হলে পুরোপুরি স্বস্তি পাব বলে উল্লেখ করেন। আমরা ভর্তি পরীক্ষা সুশৃঙ্খলভাবে শুরু করতে পেরেছি, সুষ্ঠুভাবে শেষ হবে বলে আশা রাখি।

এ বিষয়ে উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন, ভর্তি উপ-কমিটি, অনুষদ অধিকর্তাবৃন্দ, প্রক্টর দপ্তর, জনসংযোগ দপ্তর, ছাত্র উপদেষ্টা দপ্তর, পরিবহণ দপ্তর, আইসিটি সেন্টার ও হল প্রশাসন এবং পুলিশ প্রশাসন নিয়ন্ত্রিত আইন-শৃঙ্খলা বিষয়ক কমিটি, গোয়েন্দা সংস্থা ইত্যাদি নিজেদের মধ্যে সমন্বয়ের মাধ্যমে কাজ করে চলেছে।

প্রথম দিনের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সহযোগিতা করার জন্য উপাচার্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী, আইন-শৃঙ্খলা রক্ষাকারী ও নিরাপত্তা কর্তৃপক্ষ, বিএনসিসি ও রোভার স্কাউটসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান। প্রসঙ্গক্রমে উপাচার্য বলেন, এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নিজেরা কষ্ট স্বীকার করে ভর্তি পরীক্ষার্থীসহ অভিভাবকদের হলে থাকার ব্যবস্থা করে দিয়েছে। প্রায় ১ লক্ষ ৭৮ হাজার শিক্ষার্থীসহ তিন লক্ষ মানুষের রাজশাহীতে থাকার সমস্যার সমাধান করা সম্ভব না হলেও বিশ্ববিদ্যালয় হল, জিমনেশিয়াম, টিভি কক্ষ ও মসজিদ, মন্দিরসহ অন্যান্য জায়গায় পরীক্ষার্থীদের থাকার ব্যবস্থা করা হয়েছে। এতে করে পরীক্ষার্থী ও অভিভাবকদের বিড়ম্বনা কিছুটা হলেও লাঘব সম্ভব হয়েছে।

ভর্তি পরীক্ষা অনুষ্ঠানে রাজশাহী সিটি কর্পোরেশনের মাননীয় মেয়রসহ রাজশাহীবাসীর সহযোগিতার বিষয়টিও তিনি উল্লেখ করেন। পানি, বিদ্যুৎ ও রেলওয়ে কর্তৃপক্ষের গৃহীত ব্যবস্থার জন্যও উপাচার্য তাদের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন। পরবর্তী দুই দিনের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করে সেজন্য সকলের সহযোগিতা কামনা করেন।

ভর্তি পরীক্ষার দ্বিতীয় দিন মঙ্গলবার ‘এ’ ইউনিট গ্রুপ-১ (সকাল ৯টা থেকে ১০টা), গ্রুপ-২ বেলা ১১টা থেকে ১২টা), গ্রুপ-৩ (দুপুর ১টা থেকে ২টা) ও গ্রুপ-৪ (বেলা ৩:৩০ মিনিট থেকে ৪:৩০ মিনিট) এর পরীক্ষা অনুষ্ঠিত অনুষ্ঠিত হবে।

দ্বিতীয় দিনের পরীক্ষা নিয়ে উপাচার্য আগমী ২৬ জুলাই ২০২২ সকাল ৯:৩০ মিনিটে ডীনস কমপ্লেক্সের সামনে প্রেস ব্রিফিং করবেন।

অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে
প্রশাসক, জনসংযোগ দপ্তর