রাজশাহী বিশ্ববিদ্যালয়, ৮ নভেম্বর ২০২২:
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) নবনিযুক্ত উপ-উপাচার্য হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগের প্রফেসর ড. মো. হুমায়ুন কবীর আজ মঙ্গলবার বেলা ৩:৪৫ মিনিটে উপ-উপাচার্য হিসেবে যোগদান করেছেন। শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনস্থ উপ-উপাচার্যের অফিস কক্ষে এ সময় উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তার, উপ-উপাচার্য প্রফেসর মো. সুলতান-উল-ইসলাম, কোষাধ্যক্ষ প্রফেসর (অব.) মো. অবায়দুর রহমান প্রামানিক, রেজিস্ট্রার প্রফেসর মো. আবদুস সালাম, প্রক্টর প্রফেসর মো. আসাবুল হক, ছাত্র-উপদেষ্টা এম তারেক নূর, জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রফেসর প্রদীপ কুমার পাÐেসহ অনুষদ অধিকর্তা, হল প্রাধ্যক্ষ, বিভাগীয় সভাপতি, অফিস প্রধান, বিশিষ্ট শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মহামান্য রাষ্ট্রপতি তাঁকে চার বছরের জন্য এই পদে নিয়োগ দেন। যোগদানের সময় তিনি বিভাগের প্রফেসর ছাড়াও ভারপ্রাপ্ত হিসাব পরিচালকের দায়িত্বে রত ছিলেন।

দায়িত্বে যোগদানের পর প্রফেসর মো.  হুমায়ুন কবীর তাঁর এ নিয়োগের জন্য বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মহামান্য রাষ্ট্রপতি এবং মাননীয় প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। তিনি বিশ্ববিদ্যালয়ের সামগ্রিক কার্যক্রম নিরবিচ্ছিন্ন রাখাসহ দায়িত্ব পালনে শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারী ও সংশ্লিষ্ট সকলের সহযোগিতাও কামনা করেন।

পরে নবনিযুক্ত উপ-উপাচার্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে জাতির জনকের প্রতিকৃতি ও শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ ও মোনাজাত করেন। এছাড়া তিনি ঊনসত্তরের গণঅভ্যুত্থানের শহীদ ড. জোহার সমাধি ও শহীদ চার জাতীয় নেতার অন্যতম এ এইচ এম কামারুজ্জামানের কবরেও পুষ্পস্তবক অর্পণ ও মোনাজাত করেন।

ছবির ক্যাপশন:
রাজশাহী বিশ্ববিদ্যালয়, ৮ নভেম্বর ২০২২:
রাবির নবনিযুক্ত উপ-উপাচার্য প্রফেসর ড. মো.  হুমায়ুন কবীর আজ মঙ্গলবার দায়িত্বে যোগদান করেন।

প্রফেসর প্রদীপ কুমার পাণ্ডে
প্রশাসক, জনসংযোগ দপ্তর

নবনিযুক্ত উপ-উপাচার্য প্রফেসর মো. হুমায়ুন কবীরের সংক্ষিপ্ত জীবনী

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত উপ-উপাচার্য মো. হুমায়ুন কবীর ১৯৬৩ সালে চুয়াডাঙ্গায় জন্মগ্রহণ করেন। তিনি রাজশাহী বোর্ড থেকে ১৯৭৯ সালে এসএসসি ও ১৯৮১ সালে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান বিষয়ে তিনি ১৯৮৪ সালে বিকম (সম্মান) ও ১৯৮৫ সালে এমকম ডিগ্রি লাভ করেন। শিক্ষা  জীবনের সকল পর্যায়ে তিনি প্রথম বিভাগ ও শ্রেণি অর্জন করেন।

১৯৯৪ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে এমফিল ও ১৯৯৯ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

১৯৯০ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে হিসাববিজ্ঞান বিভাগে প্রভাষক পদে যোগ দেন ও ২০০৪ সালে প্রফেসর পদে উন্নীত হন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে যোগদানের আগে তিনি কিছুদিন ঢাকা সিটি কলেজে হিসাববিজ্ঞান বিষয়ে শিক্ষকতা করেন।

অধ্যাপনা ছাড়াও তিনি বিজনেস স্টাডিজ অনুষদের অধিকর্তা, সিন্ডিকেট সদস্য, ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফাইন্যান্স কমিটির সদস্য, রাবি হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগের ইএমবিএ প্রোগ্রাম সমন্বয়কারী, জার্নাল অব বিজনেস স্টাডিজের প্রধান সম্পাদকসহ অন্যান্য কয়েকটি গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। তিনি মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী।

এ যাবত তাঁর বেশ কয়েকটি প্রবন্ধ প্রকাশিত হয়েছে। এছাড়া উল্লেখযোগ্য সংখ্যক সেমিনার, সম্মেলন ইত্যাদিতে তিনি অংশগ্রহণ করেন। তিনি কয়েকটি পেশাজীবী সংগঠনেরও সদস্য।

ব্যক্তিগত জীবনে তিনি এক পুত্র ও এক কন্যার জনক।