রাজশাহী বিশ্ববিদ্যালয়, ১৯ ডিসেম্বর ২০২২:
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইনফরমেশন সায়েন্স এন্ড লাইব্রেরী ম্যানেজমেন্ট বিভাগে আজ সোমবার আলাউদ্দিন তালুকদার শিক্ষাবৃত্তি প্রদান করা হয়। এদিন পূর্বাহ্নে রবীন্দ্রনাথ ঠাকুর একাডেমিক ভবনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি উপ-উপাচার্য অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম কৃতি শিক্ষার্থীদের আলাউদ্দিন তালুকদার মেধাবৃত্তি ও আলাউদ্দিন তালুকদার শিক্ষা সহায়ক বৃত্তি প্রদান করেন। এবার ৪ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৬ জন শিক্ষার্থীকে শিক্ষা সহায়ক বৃত্তি প্রদান করা হয়।

বিভাগের সভাপতি অধ্যাপক এ কে এম ইয়ামিন আলী আকন্দের সভাপতিত্বে এই অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সামাজিক বিজ্ঞান অনুষদের অধিকর্তা অধ্যাপক মো. ইলিয়াছ হোসেন। এছাড়া সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এই বৃত্তির দাতা হাসিনা তালুকদার। সেখানে অধ্যাপক মো. খালিদ আলম স্বাগত বক্তব্য ও শিক্ষাবৃত্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক মো. শরিফুল ইসলাম মরহুম আলাউদ্দিন তালুকদারের জীবনালেখ্য উপস্থাপন করেন। এছাড়া বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে মো. আবদুল হালিম তার অনুভুতি ব্যক্ত করেন। প্রসঙ্গত আলাউদ্দিন তালুকদার (মরহুম) রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন গ্রন্থাগারিক।

অনুষ্ঠানে উপ-উপাচার্য তাঁর বক্তব্যে বলেন, মেধার বিকাশে এর স্বীকৃতি অত্যন্ত গুরুত্বপূর্ণ। পুরস্কৃত করার মাধ্যমে শিক্ষার্থীদের মেধার স্বীকৃতি দেয়ার পাশাপাশি তা অন্যদেরও অনুপ্রাণিত করে। এছাড়া পুরস্কারপ্রাপ্ত শিক্ষার্থীরা পরবর্তীতে আরো অর্জনে উৎসাহিত হয়। বৃত্তিপ্রাপ্ত এই শিক্ষার্থীরা আগামীতে মেধার উৎকর্ষ সাধনের মাধ্যমে আরো বড় কিছু অর্জন করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। তিনি শিক্ষার্থীদের ন্যায় ও সততার পথ অনুসরণ করে নিষ্ঠার সাথে দেশ ও জাতির জন্য কাজ করার আহ্বান জানান।

ইনফরমেশন সায়েন্স এন্ড লাইব্রেরী ম্যানেজমেন্ট বিভাগের স্নাতক (সম্মান) প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বর্ষ পরীক্ষার ফলাফলেরভিত্তিতে প্রথম স্থান অধিকারীদের আলাউদ্দিন তালুকদার মেধাবৃত্তি এবং স্নাতক (সম্মান) পর্যায়ের শিক্ষার্থীদের আবেদন বিবেচনা করে আলাউদ্দিন তালুকদার শিক্ষা সহায়ক বৃত্তি প্রদান করা হয়।

বিভাগের শিক্ষক মো. মাহবুবুল ইসলাম অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে
প্রশাসক, জনসংযোগ দপ্তর