রাজশাহী বিশ্ববিদ্যালয়, ৫ ফেব্রুয়ারি ২০২৩:
আজ ৫ ফেব্রুয়ারি জাতীয় গ্রন্থাগার দিবস। নানা আয়োজনের মধ্য দিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দিবসটি পালন করা হয়। এদিন সকাল ১০টায় ইনফরমেশন সায়েন্স এন্ড লাইব্রেরী ম্যানেজমেন্ট বিভাগের উদ্যোগে এক শোভাযাত্রা ক্যাম্পাস প্রদক্ষিণ করে। শোভাযাত্রায় উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার, উপ-উপাচার্য অধ্যাপক মো. হুমায়ুন কবীর, সামাজিক বিজ্ঞান অনুষদের অধিকর্তা অধ্যাপক মো. ইলিয়াছ হোসেন, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে, বিভাগের সভাপতি এ কে এম ইয়ামিন আলী আকন্দসহ শিক্ষক, শিক্ষার্থী ও গ্রন্থাগারের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ অংশ নেন।

পরে দিবসটির এবারের প্রতিপাদ্য ‘স্মার্ট গ্রন্থাগার, স্মার্ট বাংলাদেশ’ এর ভিত্তিতে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিভাগীয় সভাপতির সভাপতিত্বে এই আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার এবং বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক মো. হুমায়ুন কবীর। এই আলোচনায় অধ্যাপক মো. শরিফুল ইসলাম  ‘Smart Library and Smart Bangladesh: Factors and Realities’ শীর্ষক প্রবন্ধ এবং অধ্যাপক জয়ন্তী রানী বসাক ও মো. আরমানুল হক  ‘Smart Bangladesh and Smart Library: Perspectives, Threats and Sugestions’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন।

আলোচনা সভায় উপাচার্য তাঁর বক্তব্যে বলেন, স্মার্ট বাংলাদেশে স্মার্ট লাইব্রেরি হওয়া উচিত। তাই ডিজিটাল গ্রন্থাগার থেকে আমরা স্মার্ট গ্রন্থাগার গড়ার চিন্তা করছি। রবিবার জাতীয় গ্রন্থাগার দিবস উপলক্ষে আয়োজিত সভায় এসব কথা বলেন তিনি। উপাচার্য আরো বলেন, বঙ্গবন্ধু কন্যা স্মার্ট বাংলাদেশ গড়ার ঘোষণা দিয়েছেন। এই স্মার্ট বাংলাদেশে চারটা বিষয় আছে। স্মার্ট নাগরিক, স্মার্ট শাসন ব্যবস্থা, স্মার্ট অর্থনীতি ও স্মার্ট সমাজ। স্মার্ট বলতে কেতাদুরস্ত কাপড়-চোপড় নয়। এই ধারণা আগে ছিল। এখন স্মার্ট হলো নলেজ। নলেজ বেস থেকে স্মার্টনেসের জন্ম। আমরা সেই দিকে যাওয়ার নিরন্তর চেষ্টায় রত আছি।

আলোচনায় অন্যদের মধ্যে জনসংযোগ দপ্তরের প্রশাসক ও সামাজিক বিজ্ঞান অনুষদের অধিকর্তা বক্তব্য রাখেন।

এছাড়া সকাল ১০টায় রাবি গ্রন্থাগার চত্বর থেকে একটি শোভাযাত্রা  ক্যাম্পাস প্রদক্ষিণ করে। শোভাযাত্রা উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। সেখানে অন্যদের মধ্যে উপ-উপাচার্য অধ্যাপক মো. হুমায়ুন কবীর, সামাজিক বিজ্ঞান অনুষদের অধিকর্তা অধ্যাপক মো. ইলিয়াছ হোসেন, গ্রন্থাগার প্রশাসক অধ্যাপক মো. হাবিবুর রহমান, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে, গ্রন্থাগারের কর্মকর্তা-কর্মচারীসহ সংশ্লিষ্ট অন্যরা উপস্থিত ছিলেন। দিবসটি উপলক্ষে  গ্রন্থাগারে সেবা সংক্রান্ত সচেতনতা বৃদ্ধির জন্য ৫ ও ৬ ফেব্রুয়ারি হেল্পডেস্কের ব্যবস্থা করা হয়েছে। এই ডেক্স সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চালু থাকবে।

অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে
প্রশাসক, জনসংযোগ দপ্তর