রাজশাহী বিশ্ববিদ্যালয়, ৫ সেপ্টেম্বর ২০২২:

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) কলা অনুষদের কৃতি শিক্ষার্থীদের ২০২০ সালের ডীনস অ্যাওয়ার্ড প্রদান আজ সোমবার অনুষ্ঠিত হয়। এদিন বেলা ১১টায় শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবনে এই উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তার কৃতি শিক্ষার্থীদের এ পুরস্কারে ভূষিত করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রাবি কোষাধ্যক্ষ প্রফেসর (অব.) অবায়দুর রহমান প্রামানিক। কলা অনুষদের অধিকর্তা প্রফেসর মো. ফজলুল হকের সভাপতিত্বে এই আয়োজনে স্বাগত বক্তব্য রাখেন আরবী বিভাগের সভাপতি প্রফেসর মোহাম্মদ ছবিরুল ইসলাম হাওলাদার। অ্যাওয়ার্ডপ্রাপ্ত শিক্ষার্থী প্রিয়াংকা সেন মৌ, মোছা. সোহাগী খাতুন, এলিনা আক্তার লুসি ও সুরাইয়া পারভীন অনুষ্ঠানে তাদের অনুভূতি ব্যক্ত করেন।

অ্যাওয়ার্ডপ্রাপ্ত শিক্ষার্থীদের এই অর্জনের জন্য অভিনন্দন জানিয়ে আগামীতে তারা দেশ ও জাতির সার্বিক সমৃদ্ধি ও কল্যাণে অবদান রাখবে বলে উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন। উপাচার্য আরো বলেন, কৃতি শিক্ষার্থীদের এই স্বীকৃতি তাদের পাশাপাশি অন্যদেরও আগামীতে আরো বড় অর্জনের জন্য অনুপ্রাণিত করবে। আজকের এই মেধাবী শিক্ষার্থীরা হবেন বঙ্গবন্ধুর সোনার বাংলাকে আগামী দিনে আরো এগিয়ে নেওয়ার কুশলী কারিগর। বঙ্গবন্ধুর সুযোগ্য উত্তরসূরি বর্তমান প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশকে বিশ্বের একটি অন্যতম সমৃদ্ধ ও মর্যাদা সম্পন্ন রাষ্ট্রে উন্নীত করতে এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যোগ্য সারথী হবে বলেও তিনি উল্লেখ করেন। উপাচার্য কৃতি শিক্ষার্থীদের সার্বিক সাফল্য প্রত্যাশা করেন।

এ আয়োজনে রাবি রেজিস্ট্রার, অনুষদ অধিকর্তা, বিভাগীয় সভাপতি ও শিক্ষকবৃন্দ, প্রক্টর, অ্যাওয়ার্ডপ্রাপ্ত শিক্ষার্থীদের পিতা-মাতা প্রমুখ উপস্থিত ছিলেন।

এ আয়োজনে রাবি রেজিস্ট্রার, অনুষদ অধিকর্তা, বিভাগীয় সভাপতি ও শিক্ষকবৃন্দ, প্রক্টর, অ্যাওয়ার্ডপ্রাপ্ত শিক্ষার্থীদের পিতা-মাতা প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য কলা অনুষদের আওতাভুক্ত ১২টি বিভাগের বিএ ও বিপিএ (সম্মান) পরীক্ষায় বিভাগে প্রথম স্থান অধিকারী শিক্ষার্থীদের এই পুরস্কার প্রদান করা হয়। এবার ডীনস অ্যাওয়ার্ড অর্জনকারী শিক্ষার্থীরা হলেন উর্মি সারোয়ার ও মোসা. সাদিয়া আফরোজ রুশি (দর্শন বিভাগ), মোছা. আদিলা আক্তার নিপা (ইতিহাস বিভাগ), মো. ঈশান শাহরিয়ার (ইংরেজি বিভাগ), মোছা. সেতু খাতুন (বাংলা বিভাগ), মো. নূর হোসেন, তামজিদা সুলতানা ও আহসান উল্লাহ (ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ), মুহা. আবু ইউসুফ আলী (আরবী বিভাগ), আবু রাসেল সিদ্দীকি ও শেখ ছাইফুল্লাহ জিহাদী (ইসলামিক স্টাডিজ বিভাগ), রিফাহ্ নানজীবা প্রমা (সঙ্গীত বিভাগ), প্রিয়াংকা সেন মৌ (নাট্যকলা বিভাগ), মোছা. সোহাগী খাতুন (ফারসি ভাষা ও সাতিহ্য বিভাগ), এলিনা আক্তার লুসি (সংস্কৃত বিভাগ) ও সুরাইয়া পারভীন (উর্দু বিভাগ)। অ্যাওয়ার্ডপ্রাপ্ত শিক্ষার্থীদের ফুলেল শুভেচ্ছা জানানো হয় এবং একটি করে ক্রেস্ট, সনদপত্র ও ৫ হাজার টাকা প্রদান করা হয়।

ইসলামিক স্টাডিজ বিভাগের সভাপতি প্রফেসর মুহাম্মদ মাহবুবুর রহমান অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

প্রদীপ কুমার পাণ্ডে
প্রশাসক, জনসংযোগ দপ্তর