রাবি প্রফেসর সালেহ হাসান নকীবের সংবর্ধনা অনুষ্ঠিত

রাজশাহী বিশ্ববিদ্যালয়, ১১ নভেম্বর ২০২১:
গবেষণাকর্মে কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ রাজশাহী বিশ্ববিদ্যালয় পদার্থবিজ্ঞান বিভাগের প্রফেসর সালেহ হাসান নকীব The World Academy of Sciences (TWAS)-এর ফেলো নির্বাচিত হয়েছেন। এই উপলক্ষে পদার্থবিজ্ঞান বিভাগের পক্ষ থেকে আজ বৃহস্পতিবার তাঁকে সংবর্ধনা প্রদান করা হয়।

এদিন বেলা ১১টায় পদার্থবিজ্ঞান বিভাগের আহমদ হোসেন গ্যালারিতে অনুষ্ঠিত এই সংবর্ধনায় প্রধান অতিথি ছিলেন উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তার এবং বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া, উপ-উপাচার্য প্রফেসর মো. সুলতান-উল-ইসলাম ও বিজ্ঞান অনুষদের অধিকর্তা প্রফেসর মো. খলিলুর রহমান খান। বিভাগীয় সভাপতি প্রফেসর মো. মুজিবুর রহমানের সভাপতিত্বে এই অনুষ্ঠানে প্রফেসর আব্দুল্লাহ শামস বিন তারিক প্রফেসর সালেহ হাসান নকীবের পরিচিতি উপস্থাপন করেন। অনুষ্ঠানে উপাচার্য সংবর্ধিত প্রফেসর সালেহ হাসান নকীবকে স্মারক ক্রেস্ট প্রদান করেন। ক্রেস্ট  গ্রহণের পর প্রফেসর নকীব তাঁর অনুভূতি ব্যক্ত করে বক্তব্য প্রদান করেন। তিনি তাঁর বক্তৃতায় তাঁর সফলতার পেছনের ইতিহাস তুলে ধরেন এবং গবেষণা ও শিক্ষায় রাজশাহী বিশ্ববিদ্যালয় কিভাবে আরো এগিয়ে যেতে পারে সে বিষয়ে দিক-নির্দেশনা দেন।
প্রধান অতিথির বক্তৃতায় উপাচার্য প্রফেসর সালেহ হাসান নকীবের অসাধারণ কৃতিত্বের জন্য তাঁকে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে অভিনন্দন জানান। উপাচার্য বলেন, প্রফেসর নকীব রাজশাহী বিশ্ববিদ্যায়ের এক সম্পদ। তিনি বিশ্ববিদ্যালয়ের নাম আন্তর্জাতিক পরিমন্ডলে পরিচিত করিয়েছেন। তিনি বিশ্ববিদ্যালয়ের গবেষণা ও পঠন-পাঠনকে এগিয়ে নিতে বিভিন্ন ধরনের পরিকল্পনার কথা জানান।
সেখানে বিভাগের প্রফেসর ইমেরিটাস অরুণ কুমার বসাক, অবসরপ্রাপ্ত প্রফেসর এ কে এম আজহারুল ইসলাম, প্রফেসর মো. নজরুল ইসলাম ও প্রফেসর মু. আমিনুল ইসলাম এবং প্রফেসর নকীবের সহধর্মিনী প্রফেসর রায়হানা শামস ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ, গবেষক, ভারপ্রাপ্ত প্রক্টর মো. লিয়াকত আলী, জনসংযোগ দপ্তরের প্রশাসক ড. মো. আজিজুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

বিভাগের শিক্ষক ড. মনিরা জান্নাতুল কোবরা ও ড. মো. ইসমাইল হোসেন অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

ড. মো. আজিজুর রহমান
প্রশাসক, জনসংযোগ দপ্তর


All rights reserved © ICT Center, Unversity of Rajshahi 2016.
webmaster@ru.ac.bd