রাবি প্রকৌশল অনুষদের ‘ডিনস্ অ্যাওয়ার্ড’ প্রদান ও বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত

রাজশাহী বিশ্ববিদ্যালয়, ১৪ নভেম্বর ২০২১:
রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রকৌশল অনুষদের কৃতী শিক্ষকদের ‘ডিনস্ অ্যাওয়ার্ড-২০২১’ প্রদান ও অবসরপ্রাপ্ত শিক্ষকদের সংবর্ধনা আজ রবিবার অনুষ্ঠিত হয়। এদিন বেলা ১১টায় প্রকৌশল অনুষদ গ্যালারিতে আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তার এবং বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া ও উপ-উপাচার্য প্রফেসর মো. সুলতান-উল-ইসলাম। অনুষদের অধিকর্তা প্রফেসর মো. একরামুল হামিদের সভাপতিত্বে এই অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন অনুষদের প্রাক্তন অধিকর্তা প্রফেসর মো. মামুন-উর-রশীদ খন্দকার। সেখানে অ্যাওয়ার্ড অর্জনকারী শিক্ষক প্রফেসর মো. মামুনূর রশিদ তালুকদার এবং অবসরপ্রাপ্ত শিক্ষক প্রফেসর মো. ফাইসুল ইসলাম ফারুকী, প্রফেসর মো. আবুল হাশেম প্রমুখ তাঁদের অনুভূতি ব্যক্ত করে বক্তব্য রাখেন। এছাড়া অবসরপ্রাপ্ত শিক্ষক প্রফেসর মো. খায়রুল আলম খান, প্রফেসর মো. দেলোয়ার হোসেনসহ কয়েকজন অনলাইনে যুক্ত হয়ে তাঁদের অনুভূতি ব্যক্ত করেন। বিভাগীয় সভাপতিদের মধ্যে ম্যাটেরিয়ালস সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতি প্রফেসর জি এম সফিউর রহমান বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে উপাচার্য প্রকৌশল অনুষদভুক্ত বিভাগের ৩ জন কৃতী শিক্ষক প্রফেসর মো. মামুনূর রশিদ তালুকদার (ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক ইঞ্জিরিয়ারিং বিভাগ), প্রফেসর মো. হাসনাত কবীর (ইনফরমেশন এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগ) ও ড. মীর্জা হুমায়ুন কবীর রুবেল (ম্যাটেরিয়ালস সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ) ‘ডিনস্ অ্যাওয়ার্ড’-এর সনদ ও সম্মাননা স্মারক প্রদান করেন। অনুষদভূক্ত বিষয়ের শিক্ষকদের ২০২০ সালে প্রকাশিত গবেষণা প্রবন্ধের ইম্প্যাক্ট ফ্যাক্টরের ভিত্তিতে এই পুরস্কার প্রদান করা হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি উপাচার্য তাঁর বক্তব্যে বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের পাঠদানের পাশাপাশি আরো বেশি করে গবেষণায় নিবেদিত হতে হবে। চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় প্রকৌশলের শিক্ষক ও শিক্ষার্থীদের গবেষণার কোনো বিকল্প নেই। এর মাধ্যমেই উন্নত বিশ্বের সাথে বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশের প্রযুক্তি ও প্রকৌশলগত জ্ঞান ও দক্ষতার ক্ষেত্রে যে পার্থক্য আছে তা কমিয়ে আনা সম্ভব। এই লক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কৃতবিদ্য শিক্ষক ও শিক্ষার্থীরা নিরলস কাজ করে যাবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। প্রসঙ্গক্রমে তিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার মানন্নোয়নে কর্তৃপক্ষ গৃহিত বিভিন্ন উদ্যোগের কথাও উল্লেখ করেন।
অনুষ্ঠানে অন্যদের মধ্যে বিভিন্ন অনুষদের অধিকর্তা, অনুষদভুক্ত বিভাগসমূহের সভাপতি ও শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।
কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক জাকিয়া জিনাত চৌধুরী অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

ড. মো. আজিজুর রহমান
প্রশাসক, জনসংযোগ দপ্তর


All rights reserved © ICT Center, Unversity of Rajshahi 2016.
webmaster@ru.ac.bd