রাবি ওয়েবসাইট ও অন্যান্য ডিজিটাল সেবার উপর মতবিনিময় সভা

রাজশাহী বিশ্ববিদ্যালয়, ১৪ জানুয়ারি ২০১৯:
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট ও অন্যান্য ডিজিটাল সেবা সম্পর্কে আজ সোমবার এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এদিন বেলা ১১টায় শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবনে অনুষ্ঠিত এই আয়োজনে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান ও বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য প্রফেসর আনন্দ কুমার সাহা। এতে সভাপতিত্ব করেন উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া।
এই মতবিনিময় সভায় বিশ্ববিদ্যালয় আইসিটি সেন্টারের পরিচালক প্রফেসর মো. খাদেমুল ইসলাম মোল্যা ওয়েবসাইটের বর্তমান অবস্থা ও প্রদত্ত ডিজিটাল সেবা এবং ক্রমবর্ধমান চাহিদার প্রেক্ষিতে আগামী দিনের পরিকল্পনা সম্পর্কে বক্তব্য রাখেন।
মতিবিনিময়ের প্রশ্নোত্তর পর্বে প্রফেসর গোলাম সাব্বির সাত্তার (পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউট), প্রফেসর প্রভাষ কুমার কর্মকার (প্রশাসক, জনসংযোগ দপ্তর), প্রফেসর মো. ফখরুল ইসলাম (অধিকর্তা, সামাজিক বিজ্ঞান অনুষদ), শাওন উদ্দিন (ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগ), ড. মো. আরিফুর রহমান (প্রাধ্যক্ষ, শাহ মখদুম হল), মো. আরিফুল ইসলাম (মৃৎশিল্প ও ভাস্কর্য বিভাগ) প্রমুখ প্রশ্ন করলে  প্রফেসর মোল্যা তার উত্তর দেন।
মতবিনিময় সভাটি সঞ্চালনা করেন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক ওমর ফারুক।
অনুষ্ঠানে উপাচার্য তাঁর বক্তব্যে বলেন, ডিজিটালাইজেশনে রাজশাহী বিশ্ববিদ্যালয় দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের চেয়ে বর্তমানে অনেকটা এগিয়ে।  আমাদের এই এগিয়ে যাওয়াটা যেন থমকে না যায়। এ ব্যাপারে আমাদের সকলকে একত্রে কাজ করতে হবে। বাংলাদেশ সরকারের ডিজিটালাইজেশন পলিসি মানুষের দোয়ারে পৌঁছে দেওয়া ও তা বাস্তবায়ন করতে হলে রাবিকে ডিজিটাল ইউনিভার্সিটিতে রূপান্তর করতে হবে। এর ম াধ্যমে জাতির জনকের স্বপ্ন উন্নত সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণ সম্ভব হবে।
উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া তাঁর বক্তব্যে বলেন, ৬২ সালের পর এবারই প্রথম বিশ্ববিদ্যালয়ের মাস্টার প্ল্যান আপডেট ও বাস্তবায়নের কাজ আমরা শুরু করেছি। আমরা ৫০ বছর পর আমাদের বিশ্ববিদ্যালয়কে কেমন দেখতে চাই তার একটি রূপরেখা প্রণয়নের উদ্যোগ নিয়েছি। প্রত্যেক ভবনে বাংলা নামের পাশে ইংরেজি নামের নামফলক রাখার উদ্যোগ নিয়েছি। বিশ্ববিদ্যালয় আর্কাইভ স্থাপনের কাজ শুরু করেছি এবং তার জন্য ই- ক্লাউড ক্রয় করা হয়েছে, আন্তর্জাতিক সম্পর্ক সেন্টার, বঙ্গবন্ধু চত্বর স্থাপনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এ সকল পরিকল্পনা বাস্তবায়নে তিনি অনুষ্ঠানে উপস্থিত ইনস্টিটিউট পরিচালকগণ, বিভাগীয় সভাপতিগণ, ডিনবৃন্দ, প্রাধ্যক্ষবৃন্দসহ সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন।
অনুষ্ঠানে অন্যদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর এ কে এম মোস্তাফিজুর রহমান আল-আরিফ, রেজিস্ট্রার প্রফেসর এম এ বারী, ছাত্র-উপদেস্টা প্রফেসর লায়লা আরজুমান বানু, জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রফেসর প্রভাষ কুমার কর্মকার, প্রক্টর প্রফেসর মো. লুৎফর  রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রফেসর প্রভাষ কুমার কর্মকার
প্রশাসক


All rights reserved © ICT Center, Unversity of Rajshahi 2016.
webmaster@ru.ac.bd