রাবিতে স্থানীয় ইতিহাস লেখক সম্মেলন শুরু

রাজশাহী বিশ্ববিদ্যালয়, ৫ জুলাই ২০১৯:
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আজ শুক্রবার থেকে ‘স্থানীয় ইতিহাস লেখক সম্মেলন’ শুরু হয়েছে। এদিন সকাল ৯টায় শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে হেরিটেজ- বাংলাদেশের ইতিহাসের আরকাইভস আয়োজিত দুই দিনব্যাপী এই সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু প্রফেসর বিশিষ্ট ইতিহাসবিদ ড. মুনতাসীর মামুন। অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান। এতে সভাপতিত্ব করেন হেরিটেজ আরকাইভস ট্রাস্টি বোর্ডের সদস্য বেসরকারি নর্থ-ইস্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর আতফুল হাই শিবলী।
অনুষ্ঠানে ¯^াগত বক্তব্য রাখেন হেরিটেজ আরকাইভস-এর পরিচালক ও স্থানীয় ইতিহাস জার্নালের সম্পাদক প্রফেসর মো. মাহবুবর রহমান এবং বিশিষ্ট ইতিহাস গবেষক ড. মো. মনিরুজ্জামান শাহীন ধন্যবাদ জ্ঞাপন করেন। ভারত থেকে আগত অংশগ্রহণকারীদের পক্ষে ড. খায়রুল আনাম শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন।
এই অনুষ্ঠানে হেরিটেজ আরকাইভস নিয়ে নির্মিত প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শন এবং স্থানীয় ইতিহাস জার্নালের একুশতম সংখ্যার মোড়ক উন্মোচন করা হয়। সম্মেলনে দেশবিদেশ থেকে প্রায় দুইশত জন স্থানীয় ইতিহাস গবেষক ও লেখক অংশ নিচ্ছেন।
সম্মেলন উদ্বোধনী অনুষ্ঠানের পর প্রথম দিনে পাঁচটি একাডেমিক সেশন এবং দ্বিতীয় দিন শনিবার একক বক্তৃতা, হেরিটেজ আরকাইভস এর সংগ্রহ ও সংরক্ষণ নীতি, স্থানীয় ইতিহাস চর্চা ও হেরিটেজ আরকাইভস বিষয়ে তিনটি বক্তৃতা ও আলোচনা সেশন অনুষ্ঠিত হবে বলে নির্ধারিত আছে।

প্রফেসর প্রভাষ কুমার কর্মকার
প্রশাসক


All rights reserved © ICT Center, Unversity of Rajshahi 2016.
webmaster@ru.ac.bd