রাবিতে রোকেয়া দিবস উদ্যাপিত

রাজশাহী বিশ্ববিদ্যালয়, ১০ ডিসেম্বর ২০১৮:
রবিবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় বাংলার নারী মুক্তির পথিকৃত মহিয়সী বেগম রোকেয়ার স্মরণে ‘রোকেয়া দিবস’ পালন করা হয়। এই উপলক্ষে ঐদিন বিকেলে রোকেয়া হলে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনায় মুখ্য আলোচক ছিলেন পদার্থবিজ্ঞান বিভাগের প্রফেসর ইমেরিটাস ড. অরুণ কুমার বসাক।
হল প্রাধ্যক্ষ প্রফেসর মোবাররা সিদ্দিকার সভাপতিত্বে এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান এবং বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া। হলের আবাসিক শিক্ষক তানিয়া তাহমিনা সরকার অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ও অনুষ্ঠানটি  সঞ্চালনা করেন।
অনুষ্ঠানে আলোচকগণ বলেন, উনিশ শতকের শেষ দিকে সময়টা ছিল যুগপৎ হিন্দু ও মুসলান নারীদের জন্য অন্ধকার যুগ। বিনা প্রয়োজনে মেয়েদের বাড়ির বাইরে যাওয়া নিষিদ্ধ ছিলো। কুসংস্কার ও ধর্মীয় গোড়ামীর কারণে বাঙালি মুসলমানরা মেয়েদের স্কুলে যাওয়ার ব্যাপারে বিধি-নিষেধ আরোপ করতো, সেই সময়ে বেগম রোকেয়া পর্দার অন্তরালে থেকেই নারী শিক্ষা বিস্তারে প্রয়াসী হন ও মুসলমান মেয়েদের অবরুদ্ধ অবস্থা থেকে মুক্তির পথ সুগম করেন। তিনি একাধারে দার্শনিক, লেখক, সমাজ সংস্কারক, নারী শিক্ষায় পথিকৃত, নারী মুক্তি আন্দোলনের পথপ্রদর্শক ছিলেন। বাংলা ভাষা ও সংস্কৃতির একনিষ্ঠ সেবক বেগম রোকেয়া আজীবন কুসংস্কার, ধর্মীয় গোড়ামীর বিরুদ্ধে সংগ্রাম করেছেন কিন্তু প্রগতিশীলতা ও আধুনিকতার নামে ধর্মীয় এবং সামাজিক মূল্যবোধের আদর্শ ও ঐতিহ্যকে বিসর্জন দেননি। তাঁর প্রবন্ধ, গল্প, উপন্যাসের মধ্য দিয়ে তিনি নারী শিক্ষার প্রয়োজনীয়তা আর লিঙ্গ সমতার পক্ষে যুক্তি তুলে ধরেছেন। শিক্ষা আর উপযুক্ত পেশা নির্বাচনের সুযোগ ছাড়া যে নারী মুক্তি আসবে না তিনি তা বলেছেন।
বেগম রোকেয়ার জীবন ও কর্মকে শুধু একাডেমিক চর্চার মধ্যে সীমাবদ্ধ রাখলে চলবে না। আমাদের প্রায়োগিক জীবনেও তাঁর দর্শনকে কাজে লাগাতে হবে। উন্নয়নের মূল ধারায় নারীদের সম্পৃক্ত করার প্রতি গুরুত্বারোপ করে তাঁরা বলেন কর্মপরিকল্পনা প্রণয়নের ক্ষেত্রে নারীদের স্বার্থকে যথাযথভাবে বিবেচনা করতে হবে। নারীর ক্ষমতায়নে ও নারী অধিকার নিশ্চিত করতে শিক্ষাকে অন্যতম হাতিয়ার বলে তাঁরাও উল্লেখ করেন। বেগম রোকেয়া আজ আমাদের মাঝে নেই কিন্তু তাঁর আদর্শ অম্লান হয়ে আছে। তাই আমরা আজকে এদেশের নারী সমাজের উন্নয়নে সরকার গৃহীত পরিকল্পনায় বেগম রোকেয়ার চিন্তার প্রতিফলন দেখতে পাই।

প্রফেসর প্রভাষ কুমার কর্মকার
প্রশাসক


All rights reserved © ICT Center, Unversity of Rajshahi 2016.
webmaster@ru.ac.bd