রাবিতে ‘বিশ্ববিদ্যালয় শিক্ষা মানবতা’ গ্রন্থের প্রকাশনা উৎসব অনুষ্ঠিত

রাজশাহী বিশ্ববিদ্যালয়, ১৫ মার্চ ২০২১:
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের ইমেরিটাস প্রফেসর অরুণ কুমার বসাকের লেখা ‘বিশ্ববিদ্যালয় শিক্ষা মানবতা’ গ্রন্থটির প্রকাশনা উৎসব আজ সোমবার বেলা ১০:৩০ মিনিটে শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজশাহী-২ আসনের সংসদ সদস্য ও রাকসুর সাবেক সহ-সভাপতি ফজলে হোসেন বাদশা। এতে সম্মানিত অতিথি ছিলেন বিশিষ্ট কথাসাহিত্যিক প্রফেসর হাসান আজিজুল হক, রাবির সাবেক উপাচার্য এবং যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের সাবেক হাইকমিশনার প্রফেসর এম সাইদুর রহমান খান, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর সুশান্ত কুমার দাস, বিশিষ্ট রাজনীতিক আব্দুল ওয়াদুদ দারা ও পেনিনসুলা গ্রæপের ব্যবস্থাপনা পরিচালক মো. মনোয়ারুল হক। রাবি অর্থনীতি বিভাগের অবসরপ্রাপ্ত প্রফেসর সনৎ কুমার সাহার সভাপতিত্বে এ অনুষ্ঠানে রাবি গণিত বিভাগের অবসরপ্রাপ্ত প্রফেসর সুব্রত মজুমদার উদ্বোধনী বক্তব্য রাখেন। সেখানে প্রফেসর বসাকের কয়েকজন গুণগ্রাহী শিক্ষকও বক্তব্য রাখেন।
চিহ্ন প্রকাশনা প্রতিষ্ঠান কর্তৃক প্রকাশিত ‘বিশ্ববিদ্যালয় শিক্ষা মানবতা’ শীর্ষক এই গ্রন্থে প্রফেসর অরুণ কুমার বসাকের শিক্ষা, সমাজ, সংস্কৃতি ইত্যাদি বিষয়ে লেখা ৩৪টি প্রবন্ধ স্থান পেয়েছে। অনুষ্ঠানে অতিথিবৃন্দ গ্রন্থটির মোড়ক উন্মোচন করেন।
প্রফেসর অরুণ কুমার বসাক প্রায় ৫ দশকেরও বেশি সময় ধরে রাজশাহী বিশ্ববিদ্যালয় পদার্থবিজ্ঞান বিভাগে অধ্যাপনা করছেন। বর্তমানে তিনি এই বিভাগের ইমেরিটাস প্রফেসর। রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাড়াও তিনি শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা এবং বার্মিংহাম, ওহাইও স্টেট, কেন্ট স্টেট ও সাউদার্ন ইলিনয় বিশ্ববিদ্যালয় ও আইসিটিপিতে গবেষণা করেছেন। প্রফেসর বসাক পদার্থবিজ্ঞানে বিএসসি অনার্স ও এমএসসিতে প্রথম শ্রেণিতে প্রথম স্থান অর্জন করেন। যুক্তরাজ্যের বার্মিংহাম বিশ্ববিদ্যালয় থেকে তিনি নিউক্লিয়ার ফিজিক্সে পিএইচডি ডিগ্রি লাভ করেন।
ড. মো. আজিজুর রহমান
প্রশাসক

All rights reserved © ICT Center, Unversity of Rajshahi 2016.
webmaster@ru.ac.bd