রাবিতে জাতীয় গ্রন্থাগার দিবস পালিত

রাজশাহী বিশ্ববিদ্যালয়, ৫ ফেব্রæয়ারি ২০২০:
আজ ৫ ফেব্রæয়ারি জাতীয় গ্রন্থাগার দিবস। এই উপলক্ষে এদিন বেলা ১১টায় রাজশাহী বিশ্ববিদ্যালয় গ্রন্থাগার এবং ইনফরমেশন সায়েন্স এন্ড লাইব্রেরী ম্যানেজমেন্ট বিভাগের উদ্যোগে এক র‌্যালি অনুষ্ঠিত হয়। এই র‌্যালির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া। র‌্যালিটি গ্রন্থাগার চত্বর থেকে শুরু হয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে। এতে অতিথিবৃন্দ ছাড়াও গ্রন্থাগার প্রশাসক প্রফেসর সুভাষ চন্দ্র শীল, প্রক্টর প্রফেসর মো. লুৎফর রহমান, ইনফরমেশন সায়েন্স এন্ড লাইব্রেরী ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষক, শিক্ষার্থী ও গ্রন্থাগারের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ অংশ নেন।
র‌্যালি শুরুর আগে গ্রন্থাগার চত্বরে এক সংক্ষিপ্ত সমাবেশ হয়। সেখানে উপ-উপাচার্য তাঁর বক্তব্যে বলেন, জ্ঞানভিত্তিক আধুনিক সমাজ বিনির্মাণে ও আলোকিত মানুষ গড়তে গ্রন্থাগারের ভূমিকা অপরিহার্য। তথ্য প্রযুক্তির যুগেও বিশ্বব্যাপী জ্ঞান অর্জনের অন্যতম সামাজিক প্রতিষ্ঠান হিসেবে গ্রন্থাগার গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে। গ্রন্থাগারের পাঠক সেবা, তথ্য সেবা, গবেষণা কার্যক্রমসহ প্রাসঙ্গিক অন্যান্য সেবা পাওয়ার বাধাহীন সুযোগ থাকায় গ্রন্থাগারকে জনগণের বিশ্ববিদ্যালয় বলা হয়ে থাকে। স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়ার জন্য প্রয়োজন আলোকিত মানুষ। আর এই আলোকিত মানুষ তৈরিতে সৃজনশীল চর্চার সাথে সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠানকে একযোগে কাজ করতে হবে।
বর্তমান সরকারের সুপরিকল্পিত উন্নয়নের ফলে বাংলাদেশ এখন উন্নয়নশীল দেশ হিসেবে বিশ্বে মাথা উচু করে দাড়িয়েছে। আর্থ-সামাজিক বিভিন্ন ক্ষেত্রে ঈর্ষনীয় সাফল্যের ভিত্তিতে ২০৪১ সালের মধ্যে বিশ্বের অন্যতম উন্নত দেশ হিসেবে প্রতিষ্ঠিত হওয়ার প্রত্যয়ে দাড়িয়ে বাংলাদেশ। মুজিববর্ষের এই সন্ধিক্ষণে জাতীয় গ্রন্থাগার দিবস গ্রন্থাগার সেবা গ্রহণে দেশের আপামোর জনসাধারণকে আরো সচেতন, উৎসাহিত ও অনুপ্রাণিত করবে বলে উপ-উপাচার্য প্রত্যাশা ব্যক্ত করেন। সেখানে ইনফরমেশন সায়েন্স এন্ড লাইব্রেরী ম্যানেজমেন্ট বিভাগের সভাপতিও বক্তব্য রাখেন।

প্রফেসর প্রভাষ কুমার কর্মকার
প্রশাসক


All rights reserved © ICT Center, Unversity of Rajshahi 2016.
webmaster@ru.ac.bd