রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মাস্টার প্ল্যান সম্পর্কে মতবিনিময়

রাজশাহী বিশ্ববিদ্যালয়, ২৬ জুন ২০১৯:
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আগামী ৫০ বছরের জন্য মাস্টার প্ল্যান প্রণয়নের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এর অংশ হিসেবে আজ বুধবার সকাল ১০টায় শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবনে এক মতবিনিময় অনুষ্ঠিত হয়। সেখানে পরামর্শক প্রতিষ্ঠান কর্তৃক তথ্য-উপাত্ত ও অভিজ্ঞতা উপস্থাপন এবং উপস্থিত স্টেকহোন্ডারগণ আলোচনা ও মতামত প্রদান করেন।
দিনব্যাপী এই আয়োজনে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান এবং বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য প্রফেসর আনন্দ কুমার সাহা ও কোষাধ্যক্ষ প্রফেসর এ কে এম মোস্তাফিজুর রহমান আল-আরিফ। মাস্টার প্ল্যান কমিটির আহŸায়ক উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।
সভাপতি উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া বলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ¯^প্নের সোনার বাংলা বিনির্মাণে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষা ক্ষেত্রে বিশেষ গুরুত্ব দিয়েছেন। এরই ধারাবাহিকতায় বর্তমান উপাচার্য প্রফেসর ড. এম আব্দুস সোবহান এর নেতৃত্বে রাজশাহী বিশ্ববিদ্যালয়কে যুগোপযোগী ও আন্তজার্তিক মানের প্রতিষ্ঠানে রূপান্তরিত করার জন্য আমরা একটি সুদূরপ্রসারী পরিকল্পনা গ্রহণ করেছি। সেটি হলো ৫০ বছর মেয়াদী ‘মাস্টার প্ল্যান’।
তিনি আরো বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয় ‘মাস্টার প্ল্যান’ এই বিশ্ববিদ্যালয়ের ভৌত সম্পদের জন্য একটি ভিশন প্রতিষ্ঠা করতে চায়। এই প্রক্রিয়াটি বিশ্ববিদ্যালয়ের বর্তমান ভৌত অবস্থার মূল্যায়ন করবে এবং এর সমস্যা ও সম্ভাবনাগুলো চিহ্নিত করে সে বিষয়গুলো সমাধানের জন্য বিকল্প প্রস্তাব গ্রহণ করবে।
অংশগ্রহনমূলক মতামত ও পরামর্শের ভিত্তিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের জন্য একটি যুগোপযোগী ও টেকসই মাস্টার প্ল্যান প্রণয়ন করা যাবে বলে উপ-উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন।
বিশ্ববিদ্যালয় জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রফেসর প্রভাষ কুমার কর্মকার অনুষ্ঠানটি সঞ্চালন করেন।
অনুষ্ঠানের পরামর্শক প্রতিষ্ঠান শেলটেক কনসালটেন্ট লি. এর সংশ্লিষ্ট প্রকল্প পরিচালক স্থপতি নূরুন নাহার মিলি ও প্ল্যানার আব্দুল্লাহ আল মাসুদ মাল্টিমিডিয়ার মাধ্যমে ক্যাম্পাসের উপগ্রহ-ছবি ও জরীপে প্রাপ্ত তথ্য-উপাত্ত ও অভিজ্ঞতা উপস্থাপন করেন।
মতবিনিময় পর্বে প্রফেসর মলয় ভৌমিক (ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগ), প্রফেসর রকীব আহমদ (ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগ), প্রফেসর চিত্তরঞ্জন মিশ্র (ইতিহাস বিভাগ)্র, প্রফেসর এম নজরুল ইসলাম (অধিকর্তা, জীব ও ভূ-বিজ্ঞান অনুষদ), প্রফেসর মো. খলিলুর রহমান খান (অধিকর্তা, বিজ্ঞান অনুষদ), মো. সিরাজুল ইসলাম (বিশ্ববিদ্যালয় প্রশাসক, কেন্দ্রীয় কাফেটেরিয়া), প্রফেসর এস এম আবু বকর (দর্শন বিভাগ), প্রফেসর মো. নজরুল ইসলাম (রসায়ন বিভাগ), প্রফেসর ফৌজিয়া এদিব ফ্লোরা (সভাপতি, ফিশারীজ বিভাগ), প্রফেসর মো. সাহিদুর রহমান ও প্রফেসর রাকিব-উজ্জামান (ফলিত রসায়ন ও রসায়ন প্রকৌশল বিভাগ), প্রফেসর মোবাররা সিদ্দিকা (ফোকলোর বিভাগ), প্রফেসর মু. আব্দুস সালাম (আরবী বিভাগ), প্রফেসর মো. আব্দুল ওয়াদুদ (অর্থনীতি বিভাগ), প্রফেসর বিথীকা বণিক (সংস্কৃত বিভাগ), প্রফেসর মো. আখতার হোসেন (ফোকলোর বিভাগ), প্রফেসর মো. বেলায়েত হোসেন হাওলাদার (সভাপতি, রসায়ন বিভাগ) শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রের পরিচালক প্রফেসর মো. হাসিবুল আলম প্রধান, প্রফেসর এফ এম এ এইচ তাকী (ইসলামিক স্টাডিজ বিভাগ), জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রফেসর প্রভাষ কুমার কর্মকার প্রমুখ আলোচনায় অংশ নেন।
মাস্টার প্ল্যান কমিটির আহŸায়ক উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া এই মতবিনিময় পর্বের সঞ্চালনা করেন।
অনুষ্ঠানে অন্যদের মধ্যে রেজিস্ট্রার প্রফেসর এম এ বারী, ছাত্র-উপদেষ্টা প্রফেসর লায়লা আরজুমান বানু, পরীক্ষা নিয়ন্ত্রক ড.  মো. বাবুল ইসলাম,  মাস্টার প্ল্যান কমিটির সদস্য, গ্রেড-১ প্রফেসর, অনুষদ অধিকর্তা, হল প্রাধ্যক্ষ, বিভাগীয় সভাপতি, ইনস্টিটিউট পরিচালক, দপ্তর প্রধান এবং মুক্তিযুদ্ধের চেতনা ও  মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

 
প্রফেসর প্রভাষ কুমার কর্মকার
প্রশাসক


All rights reserved © ICT Center, Unversity of Rajshahi 2016.
webmaster@ru.ac.bd