রাজশাহী বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিং ও মাদক বিরোধী শোভাযাত্রা অনুষ্ঠিত

রাজশাহী বিশ্ববিদ্যালয়, ২৮জানুয়ারি ২০১৯:
আজ সোমবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিং ও মাদক বিরোধী এক শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। এদিন বেলা ১১টায় শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবন চত্বর থেকে শোভাযাত্রাটি শুরু হয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবন চত্বরে এসে শেষ হয়। শোভাযাত্রায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্যবৃন্দ, কোষাধ্যক্ষ ও রেজিস্ট্রারসহ শিক্ষক-শিক্ষার্থী-কর্মকর্তা-কর্মচারীসহ সংশ্লিষ্ট অন্যরা অংশগ্রহণ করে। এতে অনুষদ অধিকর্তা, বিভাগীয় সভাপতি, হল প্রাধ্যক্ষ, ইনস্টিটিউট পরিচালকসহ অন্য অফিসপ্রধানগণ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে ব্যানার ও প্লাকার্ডসহ অংশগ্রহণ করেন।
শোভাযাত্রা শুরুর আগে এক সংক্ষিপ্ত সমাবেশে উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান ও রাজশাহী বিভাগীয় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অফিসের অতিরিক্ত পরিচালক মো. জাফরুল্লাহ কাজল বক্তব্য প্রদান করেন। সেখানে অন্যদের মধ্যে উপ-উপাচার্য প্রফেসর আনন্দ কুমার সাহা, উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া, কোষাধ্যক্ষ প্রফেসর এ কে এম মোস্তািফজুর রহমান আল-আরিফ, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার প্রফেসর এম এ বারী, ছাত্র-উপদেষ্টা প্রফেসর লায়লা আরজুমান বানু, জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রফেসর প্রভাষ কুমার কর্মকার প্রমুখ উপস্থিত ছিলেন। শোভাযাত্রা শেষে রাজশাহী রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মো. মাসুদুর রহমান ভূঁইয়া বক্তব্য প্রদান করেন। সেখানে প্রক্টর প্রফেসর মো. লুৎফর রহমান ধন্যবাদ জ্ঞাপন করেন।
উপাচার্য সমাবেশে তাঁর বক্তৃতায় বলেন মাদক দেশ, জাতি ও সমাজের জন্য যেমন এক অভিশাপ, শিক্ষাঙ্গনের জন্য র‌্যাগিং এক  অভিশাপ। মাদক মানুষের কর্মশক্তিকে বিনষ্ট করে ক্রমে নিজেকে, পরিবার ও সমাজকে ধ্বংসের পথে ঠেলে দেয়। মাদকের আসক্তি মানুষকে নানা ধরণের অপরাধমূলক কর্মকা-ে লিপ্ত করে। এর বিরুদ্ধে আমাদের সবাইকে সংঘবদ্ধভাবে প্রতিরোধ গড়ে তুলতে হবে। মাদক প্রতিরোধে সরকারি চাকুরীতে নিয়োগের সময় প্রার্থীদের ডোপ টেস্টের সরকারি সিদ্ধান্ত মাদক প্রতিরোধে ইতিবাচক ভূমিকা রাখবে বলে উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন।
উপাচার্য আরো বলেন, মাদকের মতো র‌্যাগিংও একজন শিক্ষার্থীর মানসিক শক্তিকে ধ্বংস করে। র‌্যাগিংয়ের ফলে শিক্ষার্থীরা শিক্ষাঙ্গন তথা শিক্ষার প্রতি হতাশাগ্রস্ত হয়। এই র‌্যাগিং প্রতিরোধে আমাদের সকলকে সচেতন হয়ে তা রোধ করতে হবে বলে তিনি উল্লেখ করেন। উপাচার্য প্রবীন শিক্ষার্থীদের নবীন শিক্ষার্থীদের প্রতি সংবেদনশীল ও সহমর্মী হতে আহ্বান জানান। পাশাপাশি তিনি শিক্ষকসহ সংশ্লিষ্ট সকলকে মাদক ও র‌্যাগিং প্রতিরোধের বিষয়ে সচেতন হয়ে এগিয়ে আসতেও পরামর্শ দেন।
প্রসঙ্গত, বিশ্ববিদ্যালয়ের র‌্যাগিং ও মাদক প্রতিরোধ কমিটি এই শোভাযাত্রার আয়োজন করে।

প্রফেসর প্রভাষ কুমার কর্মকার
প্রশাসক


All rights reserved © ICT Center, Unversity of Rajshahi 2016.
webmaster@ru.ac.bd