রাজশাহী বিশ্ববিদ্যালয়, ২৫ সেপ্টেম্বর ২০২২:
নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে আজ রবিবার রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) সংগীত বিভাগের ২২তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন করা হয়। এদিন সকাল ৯:৩০ মিনিটে সৈয়দ ইসমাঈল হোসেন সিরাজী ভবন চত্বরে জাতীয় সংগীত পরিবেশনের পাশাপাশি প্রদীপ প্রজ্জ্বালন করে অনুষ্ঠানের উদ্বোধন করেন প্রধান অতিথি উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তার। এতে বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য প্রফেসর মো. সুলতান-উল-ইসলাম। উদ্বোধনের পর সেখানে ‘অঞ্জলী লহ মোর’ শীর্ষক নৃত্য ও ‘আগুনের পরশমণি জ্বালাও প্রাণে’ শীর্ষক সংগীত পরিবেশন করা হয়। অনুষ্ঠানে অন্যদের মধ্যে প্রক্টর প্রফেসর মো. আসাবুল হক, জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রফেসর প্রদীপ কুমার পাণ্ডে প্রমুখ উপস্থিত ছিলেন।

সংগীত বিভাগের সভাপতি শায়লা তাসমিনের সভাপতিত্বে এই অনুষ্ঠানে উপাচার্য তাঁর বক্তব্যে বলেন, দেশে অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি আমাদের শিল্প-সাহিত্য-সংস্কৃতির ক্ষেত্রেও এগিয়ে যেতে হবে। সে ক্ষেত্রে সংগীত বিভাগ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। তিনি সংগীতের প্রয়োগকলার পাশাপাশি এর মৌলিক ও তাত্ত্বিক বিষয়ে পঠন-পাঠনের প্রতিও গুরুত্বারোপ করে এই বিভাগে একটি ফোনেটিক (ধ্বনি) ল্যাব প্রতিষ্ঠার পরিকল্পনার উদ্যোগ নিতে বিভাগকে আহ্বান জানান।

অনুষ্ঠানে উপ-উপাচার্য তাঁর বক্তব্যে বলেন, আজকে বাংলাদেশে শহর-গ্রাম-গঞ্জে শিল্প-সংস্কৃতির ক্ষেত্রে এক জাগরণ সৃষ্টি হয়েছে। ফলে অন্যান্য বিষয়ের পাশাপাশি সংগীতের ক্ষেত্রে প্রাতিষ্ঠানিক শিক্ষায় শিক্ষিত প্রয়োগকলাবিদ একান্ত প্রয়োজন। আমাদের সংগীত বিভাগ সেই চাহিদা পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। আগামীতে যাতে এই বিভাগ দেশে সংগীতের ক্ষেত্রে প্রয়োজনীয় শিক্ষিত জনবলের চাহিদা পূরণ করতে পারে সেজন্য বিভাগের প্রতি আহ্বান জানান।

প্রফেসর প্রদীপ কুমার পাণ্ডে
প্রশাসক, জনসংযোগ দপ্তর