রাজশাহী বিশ্ববিদ্যালয়, ২৭ আগস্ট ২০২৩:
রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) রাষ্ট্রবিজ্ঞান বিভাগে বঙ্গবন্ধু কর্ণার উদ্বোধন করা হয়েছে। আজ রবিবার বেলা ১১টায় এই কর্ণার উদ্বোধন করেন প্রধান অতিথি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মো. হুমায়ুন কবীর ও সামাজিক বিজ্ঞান অনুষদের অধিকর্তা অধ্যাপক মো. ইলিয়াছ হোসেন। কর্ণার উদ্বোধন উপলক্ষে আলোচনায় মুখ্য আলোচক ছিলেন ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজের (আইবিএস) বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক সনৎকুমার সাহা। রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক ফারহাত তাসনীমের সভাপতিত্বে এ অনুষ্ঠানে অন্যদের মধ্যে অধ্যাপক এস এম এক্রাম উল্যাহ বক্তব্য রাখেন।

সেখানে বঙ্গবন্ধু সম্পর্কে আলোচনায় মুখ্য আলোচক বলেন, বঙ্গবন্ধু ছিলেন এক দ্যূতিময় রাষ্ট্রনায়ক। একজন রাজনৈতিক কর্মী থেকে হয়ে উঠেছেন জাতির পিতা। চিরপরাধীন  বাঙালি জাতিকে স্বাধীন করেছেন। তিনি বহুমুখী প্রতিভা ও চিন্তার চেতনার মানুষ ছিলেন। তাঁকে জানতে হলে প্রয়োজন তাঁর সম্পর্কে পড়াশোনা ও আহরিত জ্ঞান অনুশীলন করা। আমরা বঙ্গবন্ধুর চর্চার মাধ্যমে তাঁকে আরো ভালোভাবে জানতে ও বুঝতে পারবো বলেও তিনি উল্লেখ করেন।

কর্ণার উদ্বোধন করে উপাচার্য তাঁর বক্তব্যে বলেন, মানুষ হিসেবে বঙ্গবন্ধু ছিলেন বহুমুখী প্রতিভার অধিকারী। তাঁর সম্পর্কে জানতে হলে, তাঁর চিন্তা চেতনা বুঝতে হলে সে বিষয়ে গভীর পড়াশোনা প্রয়োজন। এই বঙ্গবন্ধু কর্ণারে যেসব বইপত্র আছে সেগুলির মাধ্যমে শিক্ষার্থীরা বঙ্গবন্ধু ও তাঁর চিন্তা-ধারা সম্পর্কে জানতে পারবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে
প্রশাসক, জনসংযোগ দপ্তর