রাজশাহী বিশ্ববিদ্যালয়, ১৬ জুলাই ২০২৩:
রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) প্রকৌশল অনুষদের সাত শিক্ষক, এক গবেষক ও ডিনস লিস্টভুক্ত ২ শত ২৬ জন শিক্ষার্থী ‘ডিনস্ অ্যাওয়ার্ড’ অর্জন করেছেন। আজ রবিবার সকাল ৯:৩০ মিনিটে প্রকৌশল অনুষদ গ্যালারিতে এক অনুষ্ঠানে এসব কৃতী শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীদের এই পুরস্কার প্রদান করা হয়। প্রকৌশল অনুষদের অধিকর্তা অধ্যাপক আবু জাফর মো. তৌহিদুল ইসলামের সভাপতিত্বে এই অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মো. হুমায়ুন কবীর ও কোষাধ্যক্ষ অধ্যাপক মো. অবায়দুর রহমান প্রামানিক।

অনুষ্ঠানে প্রকৌশল অনুষদের অধিকর্তা অধ্যাপক আবু জাফর মো. তৌহিদুল ইসলাম স্বাগত বক্তৃতা দেন। এছাড়া অ্যাওয়ার্ড অর্জনকারী শিক্ষক শেখ খালেদ মোস্তাক ও অধ্যাপক মো. ইব্রাহীম হোসেন মন্ডল এবং শিক্ষার্থীদের মধ্যে শেখ  হাসিব চেরাগী ও মো. আব্দুল্লাহ আল সিয়াম তাঁদের অনুভূতি ব্যক্ত করেন।

অনুষ্ঠানে পুরস্কৃতদের অভিনন্দন জানিয়ে উপ-উপাচার্য (প্রশাসন) বলেন, পুরস্কৃত হওয়ার সঙ্গে তাঁদের দায়িত্বও বেড়ে গেল। কারণ এখন সামনের কাতারে থেকে নেতৃত্ব দিয়ে অন্যদেরও সামনে এগিয়ে নিতে হবে। আমরা বিজ্ঞান ও প্রযুক্তির ক্ষেত্রে অন্য দেশের থেকে তুলনামূলকভাবে পিছিয়ে। তার অন্যতম কারণ হলো আমাদের সমন্বয়ের অভাব। তাই এই বিশ্বিবদ্যালয়কে বিশ্বমানের কাতারে পৌঁছাতে সকলের ঐকান্তিক ও সুসমন্বিত কার্যক্রম একান্ত প্রয়োজন। বিশ্ববিদ্যালয় প্রশাসন সেই লক্ষ পূরণে উদ্যোগী হয়েছে। সকলের সম্মিলিত প্রচেষ্টায় সে লক্ষ অর্জনে এগিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন তিনি।
অনুষ্ঠানে উপ-উপাচার্য (শিক্ষা) অ্যাওয়ার্ডপ্রাপ্ত শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়ে আগামীতেও তাঁদের সাফল্য কামনা করেন। তাঁদের এই অর্জন নবীনদের জন্য অনুপ্রেরণার উৎস বলেও তিনি উল্লেখ করেন।
গবেষণায় উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতিস্বরূপ ম্যাটেরিয়ালস সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক মো. মিজানুর রহমান, ফলিত রসায়ন ও রসায়ন প্রকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক মো. খাইরুল ইসলাম, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক উৎপলানন্দ চৌধুরী ও ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক শেখ খালেদ মোস্তাককে ২০২২ সালের ডিন্স অ্যাওয়ার্ড এবং উচ্চমানের গ্রন্থ প্রকাশনার স্বীকৃতিস্বরূপ ফলিত রসায়ন ও রসায়ন প্রকৌশল বিভাগের অধ্যাপক মো. ইব্রাহীম হোসেন মন্ডলকে একই সালের বিশেষ ডিনস্ অ্যাওয়ার্ড প্রদান করা হয়।
ফলিত রসায়ন ও রসায়ন প্রকৌশল বিভাগের অধ্যাপক মো. ইব্রাহীম হোসেন মন্ডল ও ম্যাটেরিয়ালস সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক মির্জা হুমায়ূন কবীর রুবেল এবং ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের পিএইচডি গবেষক মো. জহিরুল ইসলামকে ২০২৩ সালের ডিন্স অ্যাওয়ার্ড প্রদান করা হয়।
বি.এস-সি ইঞ্জিনিয়ারিং ও এম.এস-সি ইঞ্জিনিয়ারিং পরীক্ষায় কৃতিত্বপূর্ণ ফলাফলের জন্য ডিনস্ লিস্টের অন্তর্ভূক্ত শিক্ষার্থীদের মধ্যে ছিল ফলিত রসায়ন ও রসায়ন প্রকৌশল বিভাগের এম.এসসি ইঞ্জি. এর ২৮ জন ও বি.এসসি ইঞ্জি. এর ২৪ জন; কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের এম.এসসি ইঞ্জি. এর ৬ জন ও বি.এসসি ইঞ্জি. এর ২০ জন; ইনফরমেশন এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের এম.এসসি ইঞ্জি. এর ১১ জন ও বি.এসসি ইঞ্জি. এর ৪২ জন; ম্যাটেরিয়ালস সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের এম.এসসি ইঞ্জি. এর ৯ জন ও বি.এসসি ইঞ্জি. এর ২৯ জন; ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের এম.এসসি ইঞ্জি. এর ১৮ জন ও বি.এসসি ইঞ্জি. এর ৩৫ জন এবং অধিভুক্ত পাবনা টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজের বি.এসসি ইঞ্জি. এর ৪ জন।

এই আয়োজনে সম্প্রতি অবসরপ্রাপ্ত ফলিত রসায়ন ও রসায়ন প্রকৌশল বিভাগের অধ্যাপক মো. সাহিদুর রহমান, অধ্যাপক সি এম মোস্তফা ও অধ্যাপক দিল আফরোজ বেগমকে বিদায় সংবর্ধনা প্রদান করা হয়।

অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে
প্রশাসক, জনসংযোগ দপ্তর