রাজশাহী বিশ্ববিদ্যালয়, ৬ জুলাই ২০২৩:
আজ ৬ জুলাই রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী। এই উপলক্ষে বেলা ১১টায় শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনের কনফারেন্স কক্ষে রাবির বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক সনৎকুমার সাহার ‘রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাত দশক: স্মৃতি সত্তা বর্তমান’ শীর্ষক গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয়। রাবির ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন কমিটির সভাপতি উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মো. হুমায়ুন কবীরের সভাপতিত্বে এই আয়োজনে প্রধান অতিথি ছিলেন ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম এবং বিশেষ অতিথি ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক মো. অবায়দুর রহমান প্রামানিক ও গ্রন্থকার বঙ্গবন্ধু অধ্যাপক সনৎকুমার সাহা। অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ইতিহাস বিভাগের অধ্যাপক মো. আবুল কাশেম।

চার অধ্যায়ে বিন্যস্ত ‘রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাত দশক: স্মৃতি সত্তা বর্তমান’ শীর্ষক গ্রন্থটির প্রবন্ধসমূহে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রশাসন, শিক্ষা ও গবেষণা এবং প্রাসঙ্গিক বিষয়ে লেখকের ভাবনা ও পর্যবেক্ষণ সম্পর্কে অভিমতের প্রতিফলন দেখা যায়।

অনুষ্ঠানে ভারপ্রাপ্ত উপাচার্য বলেন, গ্রন্থটিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিষয়ে লেখকের যেসব অনুভূতি ও মতামত প্রকাশ পেয়েছে তা আমাদের মধ্যে চিন্তার সৃষ্টি করে, আবার পথেরও দিশা দেয়; যা আমাদের জন্য সহায়ক হয়। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইতিহাস-ঐতিহ্য এ বইয়ে সম্যক আলোচিত হয়েছে। বর্তমান পরিসরে বিশ্ববিদ্যালয়ের সমস্যা ও ভবিষ্যত করণীয় নির্ধারণে বইটি কাজে আসবে বলেও তিনি উল্লেখ করেন। বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে তিনি লেখককে ধন্যবাদ জানান ও আগামীতেও এ ধারা অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানের সভাপতি উপ-উপাচার্য (শিক্ষা) তাঁর বক্তব্যে বলেন, ‘রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাত দশক: স্মৃতি সত্তা বর্তমান’ শীর্ষক বইটির প্রকাশ অত্যন্ত সময়োপযোগী হয়েছে। এটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থীসহ সংশ্লিষ্ট সকলের পড়া উচিত বলেও তিনি উল্লেখ করেন।

গ্রন্থকার বঙ্গবন্ধু অধ্যাপক তাঁর অনুভূতি সম্পর্কে বলেন, প্রবন্ধগুলি তিনি নির্দিষ্ট কোনো লক্ষ্যে বা উদ্দেশ্যে লেখেননি। তাঁর ভাবনায় যখন যেমন মনে হয়েছে তিনি সেভাবে লিখে গেছেন। যদি এগুলি পাঠকের চিন্তার খোরাক হয় এবং প্রাসঙ্গিক বিষয়ে পথ দেখায় তবে তিনি খুশি হবেন বলে উল্লেখ করেন।

অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে
প্রশাসক, জনসংযোগ দপ্তর