রাজশাহী বিশ্ববিদ্যালয়, ২৫ এপ্রিল ২০২৪:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) বিশ্ববিদ্যালয়ের প্রোগ্রামসমূহের অ্যাক্রেডিটেশন প্রাপ্তির লক্ষ্যে শিক্ষার গুণগত মান উন্নয়নে বিভিন্ন কর্মসূচি পরিচালনা করে আসছে। তারই ধারাবাহিকতায় বুধবার থেকে চার দিনব্যাপী  BAC Standards, BNQF and OBE Curriculum’ শীর্ষক প্রশিক্ষণ শুরু হয়েছে। বিজ্ঞান ও ভূ-বিজ্ঞান অনুষদের শিক্ষকদের জন্য আয়োজিত দিনব্যাপী এই প্রশিক্ষণ ৪ পর্বে অনুষ্ঠিত হবে। ঐদিন সকাল ৯টায় আইকিউএসি কনফারেন্স কক্ষে প্রশিক্ষণের উদ্বোধন করেন ভ‚-বিজ্ঞান অনুষদের অধিকর্তা অধ্যাপক এ এইচ এম সেলিম রেজা। আইকিউএসির পরিচালক অধ্যাপক দুলাল চন্দ্র রায়ের সভাপতিত্বে এই অনুষ্ঠানটি সঞ্চালনা করেন অতিরিক্ত পরিচালক অধ্যাপক মো. আবদুর রশিদ সরকার।
প্রশিক্ষণ উদ্বোধন করে অধ্যাপক এ এইচ এম সেলিম রেজা তাঁর বক্তৃতায় বলেন, শিক্ষাক্ষেত্রে প্রাতিষ্ঠানিকভাবে অ্যাক্রিডিটেশনের দিকে ধাবিত হওয়া এখন বাধ্যতামূলক হয়ে দাঁড়িয়েছে। অ্যাক্রিডিটেশনের ১০টি স্ট্যান্ডার্ডের মধ্যে  OBE Curriculum একটি। এই  OBE Curriculum এ  Teaching, Learning ও  Assessment উল্লেখপূর্বক কারিকুলাম প্রস্তুতি সহজতর করার লক্ষ্যে এই প্রশিক্ষণ পাঠদান, গবেষণা ও মূল্যায়নে কার্যকর ভ‚মিকা রাখবে।

প্রশিক্ষণ ২৪-২৫ এপ্রিল ও ২৮-২৯ এপ্রিল অনুষ্ঠিত হবে। এর প্রতি ব্যাচে ৫০ জন করে মোট অনুষদের ২০০ জন শিক্ষক অংশ নিচ্ছেন। রিসোর্স পারসন হিসেবে প্রশিক্ষণ প্রদান করবেন অধ্যাপক মো. মশিহুর রহমান, অতিরিক্ত পরিচালক, আইকিউএসি, অধ্যাপক মো. আশরাফুল ইসলাম খান, পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগ এবং অধ্যাপক মো. আবদুর রশিদ সরকার, অতিরিক্ত পরিচালক, আইকিউএসি, রাজশাহী বিশ্ববিদ্যালয়।

অধ্যাপক প্রণব কুমার পান্ডে
প্রশাসক, জনসংযোগ দপ্তর