রাজশাহী বিশ্ববিদ্যালয়, ১০ আগস্ট ২০২৩:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল সায়েন্সেসে (ইবাসা)  আজ বৃহস্পতিবার স্বাস্থ্য বিজ্ঞান গবেষণা বিষয়ে এক সেমিনার অনুষ্ঠিত হয়। এদিন বেলা ১১টায় ইনস্টিটিউটের সেমিনার কক্ষে অনুষ্ঠিত এই সেমিনারে প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। সেমিনারে সভাপতিত্ব করেন ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক জাহান আরা খানম।

সেমিনারে স্বাস্থ্য গবেষণার বিভিন্ন দিক সম্পর্কে অধ্যাপক মো. আবু রেজা (জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগ), অধ্যাপক মো. খালেদ হোসেন (প্রাণরসায়ন ও অণুপ্রাণবিজ্ঞান বিভাগ) ও ড. মো. আরিফুল হক (ইবাসা) বক্তৃতা করেন। পরে উপাচার্য সেমিনারের বক্তাদের স্মারক উপহার দেন।
সেমিনারে উপাচার্য বলেন, প্রাণবিজ্ঞানের বিভিন্ন শাখায় গবেষণার পাশাপাশি চিকিৎসা বিজ্ঞানের বিভিন্ন ধারায়ও গবেষণা একান্ত প্রয়োজন। এর মাধ্যমে আমরা বিভিন্ন স্বাস্থ্য সমস্যা ও রোগ-ব্যাধির কারণ নিরূপণ ও তার সমাধানের পথ খুজে পাবো। সাম্প্রতিক বিভিন্ন রোগ-ব্যাধি যেমন করোনা, মাংকি পক্স, ডেঙ্গু, ডায়াবেটিস, বাথজ্বর ইত্যাদি রোগ সম্পর্কে আরো জানতে পারবো ও তার জন্য যথাযথ চিকিৎসার নির্দেশনা পাওয়া যাবে। আগামীতে এই বিষয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষকবৃন্দ যেসব গবেষণা উদ্যোগ নিবেন তাতে বিশ্ববিদ্যালয় প্রশাসনসহ সংশ্লিষ্ট অন্যান্য সূত্র থেকে পৃষ্ঠপোষকতা পাওয়া যাবে।

ইবাসার অধ্যাপক এস এম শাহিনুল ইসলাম সেমিনারটি সঞ্চালনা করেন।

অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে
প্রশাসক, জনসংযোগ দপ্তর