রাজশাহী বিশ্ববিদ্যালয়, ১৩ ডিসেম্বর ২০২৩:
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) আজ বুধবার ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সস বিভাগের ভেটেরিনারি টিচিং হসপিটাল ও রিসার্চ সেন্টার উদ্বোধন করেছেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। এই হাসপাতাল ও গবেষণা কেন্দ্রে ভেটেরিনারি ও এনিমেল সায়েন্সেস এবং সংশ্লিষ্ট বিষয়ের শিক্ষার্থী ও গবেষকগণ হাতেকলমে ব্যবহারিক প্রশিক্ষণ গ্রহণ ও গবেষণা করতে পারবেন।

উদ্বোধনকালে উপাচার্য বলেন, কৃষি একটি প্রায়োগিক শিক্ষা। আগামীর কথা চিন্তা করে আমরা এখন প্রায়োগিক শিক্ষার দিকে অগ্রসর হতে কাজ করছি, যে শিক্ষা লাভের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নিজে কিছু করতে পারবে এবং বাস্তবিক জ্ঞানের মাধ্যমে উৎপাদন ও সেবা দিতে সক্ষম হবে। এছাড়া শিক্ষা ও গবেষণার মাধ্যমে তারা দেশের কৃষিখাতে অবদান রাখবে উপাচার্য সেই প্রত্যাশা করেন।

ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস বিভাগের সভাপতি অধ্যাপক মোইজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মো. হুমায়ুন কবীর ও ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস অনুষদের অধিকর্তা অধ্যাপক মো. জালাল উদ্দিন সরদার।

অধ্যাপক মো. হুমায়ুন কবীর বলেন, এই সেন্টার প্রতিষ্ঠার মাধ্যমে বিভাগে নতুন একটি সেবার খাত সৃষ্টি হলো। শিক্ষক-শিক্ষার্থীরা সেবা ও দক্ষতার মাধ্যমে তাদের সক্ষমতার স্বাক্ষর রাখবে। ফলে দেশের কৃষিখাতে বিপ্লব ঘটবে বলে তিনি উল্লেখ করেন।

অধ্যাপক মো. জালাল উদ্দীন সরদার বলেন, এই সেন্টার উদ্বোধনের মাধ্যমে ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস বিভাগে নতুন এক যাত্রা শুরু হলো। এটা বহু দিনের প্রতীক্ষিত বিষয়, যা পাওয়ার মাধ্যমে এ বিভাগের ঘাটতিটুকু পূরণ হলো। শিক্ষার্থী ও গবেষকরা এ সেন্টারে হাতেকলমে তারা চর্চার সুযোগ পাবে। এছাড়া শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণার মাধ্যমে বিশুদ্ধ দুধ ও মাংসের চাহিদা পূরণ করতে সক্ষম হবে।

বিভাগের সহযোগী অধ্যাপক আব্দুল্লাহ আল মামুন ভূইয়ার সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন শাহ মোহাম্মদ আব্দুর রউফ, কৃষি অনুষদের অধিকর্তা অধ্যাপক মো. আব্দুল আলিম প্রমূখ।

অনুষ্ঠানে বিভাগের শতাধিক শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে
প্রশাসক, জনসংযোগ দপ্তর