রাজশাহী বিশ্ববিদ্যালয় ২৩ ফেব্রুয়ারি ২০২৩:
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) আজ বৃহস্পতিবার ভূমিকম্প বিষয়ক এক সেমিনার অনুষ্ঠিত হয়। এদিন বেলা ১১টায় শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে ‘বাংলাদেশে ভূমিকম্প পরিস্থিতি ও টেকসই উন্নয়ন’ শীর্ষক দিনব্যাপী সেমিনার উদ্বোধন করেন প্রধান অতিথি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। উপ-উপাচার্য অধ্যাপক মো. সুলতান-উল-ইসলামের সভাপতিত্বে এই সেমিনারে বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক মো. হুমায়ুন কবীর ও কোষাধ্যক্ষ অধ্যাপক মো. অবায়দুর রহমান প্রামানিক। সেমিনারে যুক্তরাষ্ট্রের জিওইস্টার্ন ইনকরপোরেশনের কর্ণধার বিশিষ্ট প্রকৌশল ভূতত্ত¡বিদ মীর ফজলুল করিম ‘আন্ডারইস্টান্ডিং অব আর্থকোয়েক সিনারিও অব বাংলাদেশ ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট এন্ড বিল্ডিং সেফার সিটিজ’ শীর্ষক প্রবন্ধ পাঠ করেন। পরে উপস্থাপিত প্রবন্ধের উপর আলোচনা অনুষ্ঠিত হয়।

সেমিনার উদ্বোধন করে উপাচার্য বলেন, ভূমিকম্প ঝুঁকি টেকসই উন্নয়নের পথে একটি বড় চ্যালেঞ্জ। অতি সম্প্রীতি তুরস্ক ও সিরিয়ায় ঘটে যাওয়া ধ্বংসাত্মক আমাদের সেই বার্তায় দেয়। গবেষণামতে বাংলাদেশের বেশ কয়েকটি অঞ্চল ভূমিকম্পের উচ্চ ঝুঁকিতে রয়েছে বলে জানা গেছে। তাই ভূমিকম্প সহনশীল স্থাপনা নির্মাণ ও দূর্যোগ পরবর্তী পরিস্থিতি প্রশমনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের কৌশল গ্রহণ জরুরী। অতি সাম্প্রতিককালে বাংলাদেশের চট্টগ্রাম ও সিলেটসহ অন্য কয়েকটি অঞ্চলের স্বল্পমাত্রার ভূমিকম্প আমাদের সতর্ক হওয়ার জন্য যথেষ্ট। এরকম বাস্তবতায় এই সেমিনার আমাদের ভূমিকম্পের ক্ষয়ক্ষতি হ্রাস ও প্রশমনে টেকসই কৌশল নির্ধারণে দিক নির্দেশ করবে বলে উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন।

সেমিনারে ভূতত্ত্ব ও খনিবিদ্যা, ভূগোল ও পরিবেশবিদ্যা, পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটসহ বিভাগের শিক্ষক, শিক্ষার্থী, গবেষক ও সংশ্লিষ্ট অন্যরা উপস্থিত ছিলেন।

অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে
প্রশাসক, জনসংযোগ দপ্তর