রাজশাহী বিশ্ববিদ্যালয়, ১৪ ফেব্রুয়ারি ২০২৩:
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) আজ মঙ্গলবার মানব উন্নয়ন বিষয়ে এক সেমিনার অনুষ্ঠিত হয়। এদিন বেলা ১১টায় শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে সামাজিক বিজ্ঞান অনুষদ আয়োজিত সামাজিক বিজ্ঞান সেমিনার সিরিজে ‘বাংলাদেশে মানব উন্নয়ন: সময়ের নিরিখে’ শীর্ষক এই সেমিনারে মূল বক্তব্য উপস্থাপন করেন জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির মানব উন্নয়ন প্রতিবেদন দপ্তরের সাবেক পরিচালক ও ঢাকা বিশ্ববিদ্যালয় অর্থনীতি বিভাগের সাবেক অধ্যাপক ড. সেলিম জাহান।

সামাজিক বিজ্ঞান অনুষদের অধিকর্তা অধ্যাপক মো. ইলিয়াছ হোসেনের সভাপতিত্বে এই সেমিনারে প্রধান অতিথি ছিলেন রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার ও সম্মানিত অতিথি ছিলেন বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক সনৎকুমার সাহা।

সেমিনারে বক্তারা বলেন, সাম্প্রতিক বছরগুলিতে করোনা মহামারী ও ইউক্রেন যুদ্ধসহ অন্যান্য কারণে বৈশ্বিক মন্দা সত্তে¡ও মানব উন্নয়ন সূচকে বাংলাদেশ এগিয়ে গেছে। এর কারণ সরকারের গৃহিত বিভিন্ন নীতি-পদক্ষেপ যেমন, শিক্ষা, স্বাস্থ্য, সামাজিক সুরক্ষা ইত্যাদি ক্ষেত্রে কল্যাণমূলক ও সমাজের স্বল্প সুবিধাভোগী শ্রেণির কাছে পৌঁছানো। সরকারের এসকল পদক্ষেপের মাধ্যমে শিক্ষার হার বেড়েছে বিশেষ করে নারী শিক্ষার ক্ষেত্রে, নারীদের কর্মসংস্থান ও স্বাস্থ্য সুবিধা বৃদ্ধি পেয়েছে। বয়স্ক ভাতা, দুস্থ নারী ভাতা, ভিজিডি ইত্যাদির মাধ্যমে সমাজের যে শ্রেণির সবচেয়ে বেশি সহায়তা দরকার তাদের প্রতি সামাজিক নিরাপত্তা ব্যবস্থা সম্প্রসারণ করা গেছে। গণতান্ত্রিক ধারাবাহিকতায় স্থিতিশীল সরকারের মাধ্যমেই কেবল তা অর্জন করা সম্ভব হয়েছে।

সেমিনারে আলোচক ছিলেন সাবেক উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন। এছাড়া অধ্যাপক সুলতানা মোস্তাফা খানম, অধ্যাপক মো. আব্দুল ওয়াদুদ, অধ্যাপক ফরিদ উদ্দিন খান, অধ্যাপক দুলাল চন্দ্র বিশ্বাস, প্রমুখ প্রশ্নোত্তর পর্বে অংশ নেন।

সমাজবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক বিজয় কৃষ্ণ বণিক সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন ও ফোকলোর বিভাগের শিক্ষক ড. মো. হাবিবুর রহমান অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

প্রসঙ্গত, সামাজিক বিজ্ঞান অনুষদ সমসাময়িক বিভিন্ন আর্থ-সামাজিক বিষয়ে সেমিনার আয়োজন করে থাকে। এই সিরিজে এটি ছিল দ্বিতীয় সেমিনার।

অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে
প্রশাসক, জনসংযোগ দপ্তর