রাজশাহী বিশ্ববিদ্যালয়, ৮ আগস্ট ২০২৩:
আজ মঙ্গলবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছার ৯৩তম জন্মদিন যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়। এদিন সকাল ৯:৩০ মিনিটে উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা হলে বঙ্গমাতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। সেখানে অন্যদের মধ্যে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মো. হুমায়ুন কবীর, কোষাধ্যক্ষ অধ্যাপক (অব.) মো. অবায়দুর রহমান প্রামানিক, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে, প্রক্টর অধ্যাপক মো. আসাবুল হক, ছাত্র-উপদেষ্টা অধ্যাপক মো. জাহাঙ্গীর আলম সাউদ, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা হল প্রাধ্যক্ষ অধ্যাপক ফারজানা কাইয়ুম কেয়া, অন্যান্য হল প্রাধ্যক্ষ ও আবাসিক শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন। বিশ্ববিদ্যালয় প্রশাসনের পর অন্যান্য সংগঠন ও প্রতিষ্ঠান সেখানে পুষ্পস্তবক অর্পণ করে।

পুষ্পস্তবক অর্পণের পর উপাচার্য তাঁর সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, মহিয়সী শেখ ফজিলাতুন্নেছার বঙ্গমাতা হয়ে উঠার পেছনে রয়েছে এক দীর্ঘ ত্যাগ-তিতীক্ষার কাহিনী। বঙ্গবন্ধুর সংগ্রামী জীবনে বঙ্গমাতা নিজ সংসার ও সন্তানদের মানুষ করার পাশাপাশি সংগঠনের নেতা-কর্মী ও আত্মীয়-স্বজনের প্রতি খেয়াল রাখতেন। তাদের প্রতি সহযোগিতায় তিনি ছিলেন উদার। শেখ মুজিবের বঙ্গবন্ধু হয়ে উঠার পথে বঙ্গমাতা ছিলেন অমিত প্রেরণার অনিঃশেষ উৎস। সেকারণেই ঘাতকেরা বঙ্গবন্ধুকে হত্যার পাশাপাশি বঙ্গমাতাকেও নির্মমভাবে হত্যা করে। কিন্তু ইতিহাস সবসময় তার নিজ গতিতে চলে। তাই বঙ্গবন্ধুর পাশাপাশি তাঁর ছায়াসঙ্গী বঙ্গমাতাও আমাদের হৃদয়ে, আমাদের চেতনায় চিরভাস্বর হয়ে আছেন।

দিবসটি উপলক্ষে এদিন বিকেলে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা হলে এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এতে প্রধান আলোচক হিসেবে উপস্থিত থাকবেন ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক মোহাম্মদ ফায়েক উজ্জামান।

অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে
প্রশাসক, জনসংযোগ দপ্তর