রাজশাহী বিশ্ববিদ্যালয়, ২৫ জুলাই ২০২৩:
ফ্রান্সে বৃত্তিসহ উচ্চশিক্ষা ও কর্মসংস্থান বিষয়ে এক সেমিনার আজ মঙ্গলবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) অনুষ্ঠিত হয়। এদিন বেলা ১১টায় প্রকৌশল অনুষদ গ্যালারিতে ইনস্টিটিউট অব ইংলিশ এন্ড আদার ল্যাঙ্গুয়েজেজ আয়োজিত এই সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মো. হুমায়ুন কবীর ও কোষাধ্যক্ষ অধ্যাপক মো. অবায়দুর রহমান প্রামানিক। ইনস্টিটিউট অব ইংলিশ এন্ড আদার ল্যাঙ্গুয়েজেজের পরিচালক অধ্যাপক আব্দুল্লাহ আল মামুন সেমিনারে সভাপতিত্ব করেন। দিনব্যাপী এই সেমিনারে আলোচক ছিলেন ঢাকাস্থ ফরাসি দূতাবাসের কালচারাল আতাশে ইয়োআন জিগারেল ও ক্যাম্পাস ফ্রান্স বাংলাদেশের ব্যবস্থাপক সৈয়দা নাসিবা হোসেন।

সেমিনারে উপ-উপাচার্য (প্রশাসন) বলেন, ফ্রান্স বৃত্তিসহ উচ্চশিক্ষা ও কর্মসংস্থানের ক্ষেত্রে বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয় দেশ। সেখানে শিক্ষা ও গবেষণার যে সুযোগ আছে সে বিষয়ে এই সেমিনার শিক্ষার্থী ও গবেষকদের ইতিবাচক দিক নির্দেশনা দিবে ও আমাদের শিক্ষার্থীরা এই সুযোগ গ্রহণ করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। এই সেমিনার আয়োজনের জন্য তিনি ঢাকাস্থ ফরাসী দূতাবাসকে ধন্যবাদ জানান।
উপ-উপাচার্য (শিক্ষা) তাঁর বক্তব্যে বলেন, এই সেমিনার ফ্রান্সে উচ্চশিক্ষার বিষয়ে আমাদের শিক্ষার্থীদের অবহিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সেখানে শিক্ষা ও গবেষণার সুযোগ গ্রহণ করে তা দেশের উন্নয়নে নিবেদিত করবে বলে তিনি আশা প্রকাশ করেন।
সেমিনারটি সঞ্চালনা করেন ইনাস্টিটিউটের সহকারী অধ্যাপক নাতাশা আফরিন।

অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে
প্রশাসক, জনসংযোগ দপ্তর