রাজশাহী বিশ্ববিদ্যালয়, ২৫ জুলাই ২০২৩:
রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ক্যাম্পাসে ডেঙ্গু প্রতিরোধে গৃহিত পদক্ষেপ সম্পর্কে আলোচনার জন্য আজ মঙ্গলবার রাবি কর্তৃপক্ষের সাথে হল প্রাধ্যক্ষদের এক আলোচনা অনুষ্ঠিত হয়। সভায় উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মো. হুমায়ুন কবীর, ছাত্র উপদেষ্টা অধ্যাপক মো. জাহাঙ্গীর আলম সাউদ, ভারপ্রাপ্ত প্রক্টর ড. মো. আরিফুল ইসলাম, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে ও প্রধান চিকিৎসক ডা. মো. তবিবুর রহমান শেখ প্রমুখ উপস্থিত ছিলেন।

সভায় ডেঙ্গু প্রতিরোধে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ গৃহিত কর্মপরিকল্পনা ও তার বাস্তবায়ন সম্পর্কে আলোচনা করা হয়। শীঘ্রই ডেঙ্গু প্রতিরোধে সতর্কতা ও লক্ষণ দেখা গেলে করণীয় সম্পর্কে নির্দেশনা সংবলিত বিলবোর্ড ক্যাম্পাস ও  আবাসিক হলসমূহে লাগানো এবং একই বিষয়ে লিফলেট বিতরণের সিদ্ধান্ত গৃহিত হয়। এছাড়া চলমান ফগার মেশিনের মাধ্যমে মশা ও লার্ভা নিধনের ওষুধ ছিটানোসহ জমে থাকা পানি অপসারণ ও ঝোপ-জঙ্গল পরিস্কার করার কাজও অব্যাহত রাখার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

প্রসঙ্গত, গত তিন দিনে বিশ্ববিদ্যালয় চিকিৎসা কেন্দ্রে ডেঙ্গুর লক্ষণসহ ২৭ জন শিক্ষার্থী টেস্ট করালে তাদের সবার নেগেটিভ ফল পাওয়া গেছে। তবে গত ১০ দিনে ৪ জন শিক্ষার্থী ডেঙ্গু আক্রান্ত হয়েছে বলে প্রধান চিকিৎসক সেখানে অবহিত করেন। কর্তৃপক্ষ ইতিমধ্যে রাবি শিক্ষার্থীদের প্রয়োজনে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালেও চিকিৎসার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছে।

ডেঙ্গু ঝুকির এই সময়ে প্রয়োজনীয় সতর্কতা অবলম্বনের জন্য কর্তৃপক্ষ শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীসহ সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানিয়েছে।

অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে
প্রশাসক, জনসংযোগ দপ্তর