রাজশাহী বিশ্ববিদ্যালয়, ৬ ডিসেম্বর ২০২৩:

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) জীববিজ্ঞান অনুষদের গবেষণা পত্রিকা  Journal of Life and Earth Science অনলাইকরণ আজ বুধবার উদ্বোধন করা হয়েছে। এদিন বিকেল ৪টায় জীববিজ্ঞান অনুষদে এক অনাড়ম্বর অনুষ্ঠানে এই কার্যক্রমের উদ্বোধন করেন প্রধান অতিথি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। এসময় অন্যদের মধ্যে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মো. হুমায়ুন কবীর, জার্নালটির প্রধান সম্পাদক জীববিজ্ঞান অনুষদের অধিকর্তা অধ্যাপক মোহাম্মদ শহিদুল আলম, জার্নালের ওয়েবসাইট ডিজাইন ও কারিগরী নির্দেশক জেনেটিক ইঞ্জিনিয়ারিং ও বায়োটেকনোলজি বিভাগের সভাপতি অধ্যাপক মো. আবু রেজাসহ অন্যান্য অনুষদ অধিকর্তা, বিভাগীয় সভাপতি ও বিশিষ্ট শিক্ষকগণ উপস্থিত ছিলেন।
জার্নালটি অনলাইনকরণ উদ্বোধন করে উপাচার্য তাঁর মন্তব্যে এই জার্নাল অনলাইনের মাধ্যমে আন্তর্জাতিক পরিমন্ডলে এর কার্যক্রম প্রসারিত হলো বলে উল্লেখ করেন। তিনি আরো বলেন যে, এর মাধ্যমে প্রকাশিত গবেষণাকর্ম দেশ-বিদেশের গবেষকদের দৃষ্টি আকর্ষণ করবে যা তাদের পারস্পরিক যোগাযোগ ও সহযোগিতা  এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

প্রসঙ্গত,  Journal of Life and Earth Science এ জীববিজ্ঞান ও ভূবিজ্ঞানসহ সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ের মৌলিক গবেষণালব্ধ প্রবন্ধ প্রকাশিত হয়ে থাকে।

অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে
প্রশাসক, জনসংযোগ দপ্তর