রাজশাহী বিশ্ববিদ্যালয়, ৪ জুন ২০২৩:
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইনস্টিটিউট অব ইংলিশ এন্ড আদার ল্যাঙ্গুয়েজেজ আয়োজিত ইংরেজি ভাষা উন্নয়ন কোর্স আজ রবিবার থেকে শুরু হয়েছে। এদিন সকাল ৯:৩০ মিনিটে সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী একাডেমিক ভবনে এই কোর্স উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার এবং বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মো. হুমায়ুন কবীর। ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক মো. আব্দুল্লাহ আল মামুনের সভাপতিত্বে এই অনুষ্ঠানে ঢাকাস্থ ব্রিটিশ কাউন্সিলের হায়ার এডুকেশন প্রোগ্রাম ম্যানেজার মো. দেলোয়ার হোসাইনও বক্তব্য রাখেন।
বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ও ব্রিটিশ কাউন্সিলের সহযোগিতায় অনুষ্ঠিত চার দিনব্যাপী এই কোর্সে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ২৫ জন শিক্ষক অংশ নিচ্ছেন। ব্রিটিশ কাউন্সিলের প্রশিক্ষক সাইদুল আবরার এই কোর্সে প্রশিক্ষণ দিচ্ছেন।

কোর্স উদ্বোধন করে উপাচার্য তাঁর বক্তৃতায় বলেন, বর্তমান বিশ্বে ইংরেজিতে দক্ষতা একান্ত প্রয়োজনীয় বিষয়। আমাদের ইংরজিতে দক্ষতা অর্জনের জন্য প্রয়োজন প্রশিক্ষণ ও অনুশীলন। সেই ক্ষেত্রে চার দিনব্যাপী এই প্রশিক্ষণ আমাদের শিক্ষকদের ইংরেজিতে দক্ষতার উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

উপ-উপাচার্য (শিক্ষা) তাঁর বক্তব্যে বলেন, উচ্চশিক্ষা ও গবেষণা ক্ষেত্রে ইংরেজি ভাষার প্রয়োজন দক্ষতা অনস্বীকার্য। এই প্রশিক্ষণ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বিদেশে উচ্চশিক্ষার দ্বার প্রসারিত করতে বিশেষ ভূমিকা রাখবে যা সামগ্রিকভাবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ক্ষেত্রে ইতিবাচক অর্জনে সহায়ক হবে।

অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে
প্রশাসক, জনসংযোগ দপ্তর