রাজশাহী বিশ্ববিদ্যালয়, ৬ ডিসেম্বর ২০২৩:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) আয়োজিত অফিস নথি ব্যবস্থাপনা ও সামাজিক দায়বদ্ধতা বিষয়ে প্রশিক্ষণ আজ বুধবার থেকে শুরু হয়েছে। এদিন সকাল ৯টায় ‘Training on Office File Management & Social Accountability’ শীর্ষক চার দিনব্যাপী এই প্রশিক্ষণ উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম।
প্রশিক্ষণ উদ্বোধন করে উপ-উপাচার্য (প্রশাসন) তাঁর বক্তব্যে কর্মক্ষেত্রে প্রশিক্ষণের গুরুত্ব অপরিসীম উল্লেখ করে এই প্রশিক্ষণ বিশ্ববিদ্যালয় কর্মকর্তা-কর্মচারীদের অধিকতর দক্ষতার সাথে দাপ্তরিক কার্যনির্বাহ ও সেবা প্রদানে বিশেষ ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন।
আইকিউএসি’র পরিচালক অধ্যাপক দুলাল চন্দ্র রায়ের সভাপতিত্বে এই অনুষ্ঠানে অন্যদের মধ্যে আইকিউএসসি’র অতিরিক্ত পরিচালক অধ্যাপক মো. মশিহুর রহমান বক্তৃতা করেন। আইকিউএসি’র অতিরিক্ত পরিচালক অধ্যাপক মো. আব্দুর রশিদ সরকার প্রশিক্ষণ উদ্বোধনী অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।
প্রশিক্ষণে নতুন নথি খোলা ও নোট লিখন, নথি রেকর্ড ও সূচিকরণ, তথ্য অধিকার আইন ২০০৯, অভিযোগ নিষ্পত্তি ব্যবস্থা, বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বিষয়ে রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন, আইকিউএসসি’র অতিরিক্ত পরিচালক অধ্যাপক মো. মশিহুর রহমান, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের উপ-পরিচালক মৌলি আজাদ, রাবি রেজিস্ট্রার অধ্যাপক মো. আব্দুস সালাম, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে, অর্থ ও হিসাব দপ্তরের উপ-পরিচালক (হিসাব) মো. আব্দুল্লাহ আল আনছারী, রাজশাহীর আঞ্চলিক লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের সহকারী পরিচালক আ. ত. ম. আব্দুল্লাহহেল বাকী।

চার দিনব্যাপী এই প্রশিক্ষণে প্রতিদিন ৫০জন করে কর্মকর্তা অংশগ্রহণ করছেন। প্রশিক্ষণ আজ ৬ ডিসেম্বর ছাড়াও ৭, ১০ ও ১১ ডিসেম্বর অনুষ্ঠিত হবে।

অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে
প্রশাসক, জনসংযোগ দপ্তর