রাজশাহী বিশ্ববিদ্যালয়,  ২৯ মে ২০২৩:
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান)/স্নাতক শ্রেণিতে ভর্তি পরীক্ষা আজ সোমবার শুরু হয়েছে। এদিন ‘সি’ ইউনিটের পরীক্ষা সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত গ্রুপ-১: বিজ্ঞান; বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত গ্রুপ-২: বিজ্ঞান; দুপুর ১টা থেকে ২টা পর্যন্ত গ্রুপ-৩: বিজ্ঞান; ও বিকেল ৩:৩০ মিনিট থেকে ৪:৩০ মিনিট পর্যন্ত গ্রুপ-৪: বিজ্ঞান এর পরীক্ষা অনুষ্ঠিত হয়। বিজ্ঞান, কৃষি, প্রকৌশল, জীববিজ্ঞান, ভূ-বিজ্ঞান, ফিশারীজ ও ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস অনুষদের ২৬টি বিভাগ এই ইউনিটভুক্ত। ইউনিটের চার গ্রুপের প্রতিটিতে নিবন্ধিত পরীক্ষার্থী ছিল ১৮ হাজার ৫৭৪ জন করে মোট ৭৪,২৯৬  জন। পরীক্ষাসমূহে উপস্থিতির শতকরা হার প্রায় ৮৬ শতাংশ।

পরীক্ষা শুরুর পর সকাল ৯:৩০ মিনিটে স্যার জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের সামনের চত্বরে এক সংবাদ ব্রিফিংয়ে উপাচার্য ভর্তি পরীক্ষা সম্পর্কে গণমাধ্যম প্রতিনিধিদের অবহিত করেন। এসময় তিনি গণমাধ্যম কর্মীদের ভর্তি পরীক্ষা সংশ্লিষ্ট প্রশ্নের উত্তর দেন। এসময় উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক মো. হুমায়ুন কবীর, কোষাধ্যক্ষ অধ্যাপক মো. অবায়দুর রহমান প্রমানিক, রেজিস্ট্রার অধ্যাপক মো. আবদুস সালাম, প্রক্টর অধ্যাপক মো. আসাবুল হক, ছাত্র উপদেস্টা অধ্যাপক মো. জাহাঙ্গীর আলম সাউদ, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডেসহ সংশ্লিষ্ট অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।

পরে উপাচার্য স্যার জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনে সি ইউনিটের প্রধান নিয়ন্ত্রণকক্ষ পরিদর্শন করেন।

দুপুরে উপাচার্য রাজশাহী বিশ্ববিদ্যালয় স্কুল এবং শেখ রাসেল মডেল স্কুল পরীক্ষা কেন্দ্র চত্বরে যান ও উপস্থিত অভিভাবকদের সাথে কথা বলেন।

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ও পরীক্ষা কেন্দ্রে অনাকাঙ্খিত পরিস্থিতি এড়াতে কয়েক স্তরের বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। পরীক্ষা নিয়ে যেন কেউ কোনো গুজব ছড়াতে বা বিভ্রান্তি সৃষ্টি করতে না পারে সেজন্য বিভিন্ন আইন শৃঙ্খলা রক্ষাকারী ও গোয়েন্দা সংস্থা সক্রিয় রয়েছে।
প্রথম দিনের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সহযোগিতা করার জন্য উপাচার্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী, আইন-শৃঙ্খলা রক্ষাকারী ও নিরাপত্তা কর্তৃপক্ষ, বিএনসিসি ও রোভার স্কাউটসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।

ভর্তি পরীক্ষার দ্বিতীয় দিনে আগামীকাল মঙ্গলবার ‘এ’ ইউনিটের গ্রুপ-১ (সকাল ৯টা থেকে ১০টা), গ্রুপ-২ বেলা ১১টা থেকে ১২টা), গ্রুপ-৩ (দুপুর ১টা থেকে ২টা) ও গ্রুপ-৪ (বেলা ৩:৩০ মিনিট থেকে ৪:৩০ মিনিট) এর পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ দিনের পরীক্ষা নিয়ে উপাচার্য সকাল ৯:২০ মিনিটে ডীনস কমপ্লেক্সের সামনে সংবাদ ব্রিফিং করবেন।

অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে
প্রশাসক, জনসংযোগ দপ্তর