রাজশাহী বিশ্ববিদ্যালয়, ২০ জুন ২০২৩:
শিক্ষা ও গবেষণা কার্যক্রমে উৎকর্ষের লক্ষ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সাথে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। আজ মঙ্গলবার ১১টায় শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনের কনফারেন্স রুমে এক অনাড়ম্বর আয়োজনে রাবির পক্ষে কোষাধ্যক্ষ অধ্যাপক মো. অবায়দুর রহমান প্রামানিক ও ইবির পক্ষে কোষাধ্যক্ষ অধ্যাপক মো. মোসলেম উদ্দিন সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। পরে তাঁরা পরস্পরের সাথে স্বাক্ষরিত স্মারক বিনিময় করেন।

স্বাক্ষরিত সমঝোতা স্মারকের আওতায় উভয় প্রতিষ্ঠানের মধ্যে শিক্ষক ও শিক্ষার্থী বিনিময় এবং যৌথ গবেষণা, প্রকাশনাসহ অন্যান্য একাডেমিক কার্যক্রম সম্পন্ন করার সুযোগ সৃষ্টি হবে।

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে ইবির কোষাধ্যক্ষ বলেন, উচ্চশিক্ষার মূল উদ্দেশ্য হচ্ছে জ্ঞান সৃষ্টি ও বিতরণ। একাডেমিক ক্ষেত্রে রাবির সাথে ইবির সম্পর্ক দীর্ঘদিনের। এই সমঝোতা কেবল বার্ষিক কর্মপরিকল্পনা মূল্যায়নকে ত্বরান্বিত করবে না সাথে সাথে শিক্ষা ও গবেষণাক্ষেত্রে গতি আনবে। এই সমঝোতা স্মারকের প্রক্রিয়াকে এগিয়ে নেওয়ার জন্য তিনি দুই উপ-উপাচার্যদ্বয়কে ধন্যবাদ জানান।

ইবি উপ-উপাচার্য অধ্যাপক মো. মাহবুবুর রহমান বলেন, আমি রাবির একজন প্রাক্তন শিক্ষার্থী, বর্তমানে ইসলামী বিশ্ববিদ্যালয়ে কর্মরত। এই দুই বিশ্ববিদ্যালয়ের মধ্যে যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হলো তাতে আমি আপ্লুত। এর ফলে দুই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে গবেষণালব্ধ তথ্য উপস্থাপন ও বিনিময় ত্বরান্বিত হবে যা শিক্ষার গুণগত মান বৃদ্ধিতে সহায়ক হবে।

রাবি উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মো. হুমায়ন কবীর বলেন, আজ এই দুই বিশ্ববিদ্যালয়ের জন্য আনন্দের দিন। এই সমঝোতা মাধ্যমে দেশের দুই বড় বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে নতুন দিগন্ত উন্মোচিত হবে। এর ফলে দুই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার গুণগত মান বৃদ্ধি পাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। এই সমঝোতা স্মারকের প্রক্রিয়াকে এগিয়ে নেওয়ার জন্য তিনি ইবি কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান।

উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম বলেন, এই সমঝোতার ফলে বাংলাদেশের দুটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষা ও গবেষণা ক্ষেত্রে উন্নয়নের এক নতুন দিগন্ত উন্মোচিত  হলো। এই সমঝোতা শিক্ষা ও গবেষণার ক্ষেত্রকে প্রসারিত করবে। দুই বিশ্ববিদ্যালয়ের যে শিক্ষা সম্পদ রয়েছে তা উভয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের উপকারে আসবে বলে তিনি আশা প্রকাশ করেন। এই সমঝোতা ভবিষ্যতে কার্যকরী ও অর্থবহ হওয়ার ক্ষেত্রে উভয় পক্ষকে কাজ করার আহ্বান জানান তিনি। এই ধরনের সহযোগিতা বঙ্গবন্ধুর সোনার বাংলা ও শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ অর্জনে অবদান রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে অন্যদের মধ্যে রাবি রেজিস্ট্রার অধ্যাপক মো. আবদুস সালাম, প্রক্টর অধ্যাপক মো. আসাবুল হক, ছাত্র উপদেষ্টা অধ্যাপক মো. জাহাঙ্গীর আলম সাউদ, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে, অফিস অব দি ইন্টারন্যাশনাল এ্যাফেয়ার্সের সহকারী পরিচালক ড. শামস মুহা. গালিবসহ সংশ্লিষ্ট অন্যারা উপস্থিত ছিলেন।

অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে
প্রশাসক, জনসংযোগ দপ্তর