রাজশাহী বিশ্ববিদ্যালয়, ১৪ ফেব্রুয়ারি ২০২৪:
রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তারের সাথে ঢাকাস্থ ব্রিটিশ কাউন্সিলের তিন সদস্যদের প্রতিনিধিদল আজ বুধবার সাক্ষাত করেন। শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনের কনফারেন্স কক্ষে সাক্ষাত অনুষ্ঠিত হয়। ব্রিটিশ কাউন্সিলের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন বাংলাদেশ প্রোগ্রাম ডিরেক্টর ডেভিড নক্স।

রাবি উপাচার্য রাবিতে আউটকাম বেইজড কারিকুলাম ও সেমিস্টার পদ্ধতি চালুর বিষয়টি ব্রিটিশ কাউন্সিল প্রতিনিধিদলকে অবহিত করেন। ভবিষ্যতে দক্ষ ও যোগ্য মানবসম্পদ তৈরিতে যুক্তরাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাথে অংশীদারিত্ব নিশ্চিতকরণের বিষয়ে তিনি ব্রিটিশ কাউন্সিলের সহযোগিতা প্রত্যাশা করেন। এছাড়াও যুক্তরাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও রাবির মধ্যে শিক্ষক, শিক্ষার্থী, গবেষক বিনিময় ও শিক্ষার ক্ষেত্রে হাইব্রিড পদ্ধতি চালুর মাধ্যমে অনলাইনে দুদেশের শিক্ষকদের ক্লাস নেওয়া, রাবিতে ব্রিটিশ কাউন্সিল সেন্টার চালু করা ইত্যাদি বিষয়ে সহযোগিতা চান উপাচার্য।

ডেভিড নক্স বরেন্দ্র গবেষণা জাদুঘরে ট্রাভেল গাইড তৈরি, মিউজিয়ামের ডিজিটালাইজেশন ও বিশ্বদরবারে মিউজিয়ামকে পরিচিত করতে যৌথভাবে কাজ করার আগ্রহ প্রকাশ করেন। এছাড়া যে বিপুল পরিমান আর্টিফ্যাক্ট বরেন্দ্র গবেষণা জাদুঘরে ররেছে সেগুলোর উন্নত পরিবেশন ও রক্ষণাবেক্ষণ বিষয়ে দক্ষ মানবসম্পদ তৈরিসহ সকল ক্ষেত্রে সহযোগিতার আশ্বাস প্রদান করেন ডেভিড নক্স। তবে উচ্চশিক্ষার হাইব্রিড মডেল কীভাবে বাস্তবায়ন করা যায় সে বিষয়ে দ্রæত একটি প্রস্তাব ব্রিটিশ কাউন্সিল দ্রুত সময়ে রাবিকে দিবে মর্মে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সাক্ষাতকালে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মো. হুমায়ুন কবীর, রেজিস্ট্রার অধ্যাপক মো. তারিকুল হাসান, প্রক্টর অধ্যাপক মো. আসাবুল হক, ছাত্র-উপদেষ্টা অধ্যাপক মো. জাহাঙ্গীর আলম সাউদ, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে, আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক মো. খাদেমুল ইসলাম মোল্যা, বরেন্দ্র গবেষণা জাদুঘরের পরিচালক অধ্যাপক ইমতিয়াজ আহমেদসহ সংশ্লিষ্ট অন্যরা উপস্থিত ছিলেন।

অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে
প্রশাসক, জনসংযোগ দপ্তর