রাজশাহী বিশ্ববিদ্যালয়, ১৪ নভেম্বর ২০২৩:
বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি আজ মঙ্গলবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তারের সাথে সৌজন্য সাক্ষাত ও মতবিনিময় করেন। শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনের কনফারেন্স রুমে এই মতবিনিময়কালে তাঁরা রাবির বিদ্যায়তনিক বিভিন্ন ক্ষেত্রে বিশেষ করে উচ্চশিক্ষা ও গবেষণা ক্ষেত্রে জাপানের প্রতিষ্ঠানসমূহের সহযোগিতার বিষয়ে আলোচনা করেন। রাবি উপাচার্য জাপানের বিশ্ববিদ্যালয় ও উচ্চতর গবেষণা প্রতিষ্ঠানসমূহের সাথে রাবির লিংক স্থাপন এবং শিক্ষক, শিক্ষার্থী ও গবেষক বিনিময়, যৌথ গবেষণা, প্রশিক্ষণ, সম্মেলন ও ওয়ার্কশপ অনুষ্ঠান, রাবি শিক্ষার্থী ও শিক্ষকদের অধিকতর হারে বৃত্তি ও আর্থিক সহায়তা প্রদানের মাধ্যমে উচ্চশিক্ষা ও গবেষণার সুযোগ সৃষ্টির প্রতি জোর দেন।
এছাড়া উপাচার্য ও রাষ্ট্রদূত রাজশাহী বিশ্ববিদ্যালয়ে একটি তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ইনকিউবেশন সেন্টার, বায়োটেকনোলজি গবেষণা কেন্দ্র, প্রাকৃতিক দূর্যোগ ব্যবস্থাপনা কেন্দ্র ও জাপানিজ স্টাডিজ সেন্টার স্থাপনের সম্ভাব্যতা নিয়েও আলোচনা করেন। এছাড়া উভয় দেশের বিশ্ববিদ্যালয় ও উচ্চতর গবেষণা কেন্দ্রসমূহের মধ্যে সমঝোতা স্মারকের মাধ্যমে পারস্পরিক সহযোগিতা বাড়ানোর বিষয়েও মতবিনিময় করেন।
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে জাপানী ভাষা শিক্ষার বিষয়ে উপাচার্য আগ্রহ প্রকাশ করলে রাষ্ট্রদূত সে লক্ষ্যে কিছু পরামর্শ দেন।
এসময় রাষ্ট্রদূতের সাথে ঢাকাস্থ জাপান দূতাবাসের সাংস্কৃতিক কর্মকর্তাসহ সংশ্লিষ্ট অন্য কর্মকর্তাবৃন্দ এবং রাবি উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, কোষাধ্যক্ষ অধ্যাপক মো. অবায়দুর রহমান প্রামানিক, ইনস্টিটিউট অব ইংলিশ এন্ড আদার ল্যাঙ্গুয়েজেজের পরিচালক অধ্যাপক আব্দুল্লাহ আল মামুন, ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের সভাপতি অধ্যাপক মো. এনায়েত হোসেন, প্রক্টর অধ্যাপক মো. আসাবুল হক, ছাত্র-উপদেষ্টা অধ্যাপক মো. জাহাঙ্গীর আলম সাউদ, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে প্রমুখ উপস্থিত ছিলেন।
এসময় উপাচার্য রাষ্ট্রদূতকে একটি স্মারক উপহার প্রদান করেন।

পরে রাষ্ট্রদূত শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে ‘জাপানে উচ্চশিক্ষা ও কর্মসংস্থানের সুযোগ’ বিষয়ক এক সেমিনারে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন। এই আয়োজনে প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার এবং বিশেষ অতিথি ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক মো. অবায়দুর রহমান প্রামানিক।

অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে
প্রশাসক, জনসংযোগ দপ্তর