রাজশাহী বিশ্ববিদ্যালয়, ২০ জুন ২০২৩:
রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) উদ্ভিদবিজ্ঞান বিভাগে আজ বৃহস্পতিবার বেলা ১১টায় এক বৈজ্ঞানিক কর্মশালা অনুষ্ঠিত হয়। বাস-ইউএসডিএ এনডোমেন্ট প্রোগ্রামের আওতায় ‘From the farms to the consumers: Occurrence and molecular characterization of antibiotic resistant bacteria and quantification of antibiotics on salad vegetable (MPA-16)’ শীর্ষক প্রকল্পের এই কর্মশালায় প্রধান অতিথি ছিলেন উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মো. হুমায়ুন কবীর ও বিশেষ অতিথি ছিলেন ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল সায়েন্সেস-এর পরিচালক অধ্যাপক জাহান আরা খানম। কর্মশালায় সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ একাডেমি অব সায়েন্সেস এর সম্মানিত ফেলো ও বাস-ইউএসডিএ এনডোমেন্ট প্রোগ্রামের সদস্য বাংলাদেশ এক্রিডিটেশন কাউন্সিল-এর চেয়ারম্যান অধ্যাপক মেসবাউদ্দীন আহমেদ। উদ্ভিদবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক মোহাম্মদ শহিদুল আলম কর্মশালায় সভাপতিত্ব করেন।

কর্মশালায় প্রকল্পের প্রধান গবেষক অধ্যাপক ফারজানা আশরাফী নীলাসহ অন্য বক্তারা এন্টিবায়োটিক রেসিস্ট্র্যান্ট-এর নানা দিক নিয়ে আলোকপাত করেন এবং ভবিষ্যত গবেষণার কর্মপন্থা নিয়েও আলোচনা করেন।

কর্মশালা উদ্বোধন করে উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মো. হুমায়ুন কবীর বলেন, আজ নানা উৎস থেকে এন্টিবায়োটিক মানবশরীরে অনুপ্রবেশ করছে। হাঁস-মুরগী, গবাদি-পশুর খামারে এই এন্টিবায়োটিক যথেচ্ছ ব্যবহার হচ্ছে। জমিতে চাষকৃত নানা সবজি বা সালাদ থেকে এই এন্টিবায়োটিক রেসিস্ট্যান্ট ব্যাকটেরিয়া, কীভাবে মানবশরীরে প্রবেশ করে এবং সেই সব এন্টিবায়োটিক রেসিস্ট্যান্ট ব্যাকটেরিয়া সনাক্ত করা, তার পরিমান নির্ণয় করা এবং মলিকুলার চরিত্র পর্যবেক্ষণ-এই গবেষণার মাধ্যমে নিশ্চিত হবে ও ভবিষ্যত স্বাস্থ্য সুরাক্ষার ক্ষেত্রে তা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে উল্লেখ করেন।
কর্মশালাটি সঞ্চালনা করেন উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক মো. হাসানুর রহমান।

অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে
প্রশাসক, জনসংযোগ দপ্তর