রাজশাহী বিশ্ববিদ্যালয়, ১০ অক্টোবর ২০২৩:
আজ ১০ অক্টোবর, বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস। নানা আয়োজন-অনুষ্ঠানের মধ্যে দিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দিবসটি পালন করা হয়। রাবি মানসিক স্বাস্থ্য কেন্দ্রের উদ্যোগে এদিন সকাল ১০:৩০ মিনিটে এক র‌্যালি অনুষ্ঠিত হয়। র‌্যালিটি মানসিক স্বাস্থ্য কেন্দ্র চত্বর থেকে শুরু হয়ে ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এতে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মো. হুমায়ুন কবীর ও কোষাধ্যক্ষ অধ্যাপক মো. অবায়দুর রহমান প্রামানিক, জীব বিজ্ঞান অনুষদের অধিকর্তা অধ্যাপক মোহাম্মদ শহিদুল আলম, মানসিক স্বাস্থ্য কেন্দ্রের পরিচালক ড. কাজী ইমরুল কায়েশ, চিকিৎসা মনোবিজ্ঞান বিভাগের সভাপতি ড. মো. শরিফুল ইসলাম প্রমুখসহ সংশ্লিষ্ট বিভাগসমূহের শিক্ষক, শিক্ষার্থী ও গবেষকবৃন্দ অংশ নেন।

বেলা ১১টায় মানসিক স্বাস্থ্য কেন্দ্রে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। সভায় বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মো. হুমায়ুন কবীর ও কোষাধ্যক্ষ অধ্যাপক মো. অবায়দুর রহমান প্রামানিক। কেন্দ্রের পরিচালক ড. কাজী ইমরুল কায়েশের সভাপতিত্বে এই আয়োজনে আলোচক ছিলেন রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের মনোরোগ বিভাগের উপদেষ্টা মনোবিজ্ঞানী ডা. মো. রাকিবুজ্জামান চৌধুরী সৈকত। সেখানে মনোবিজ্ঞান বিভাগের শিক্ষক ড. মো. নূরে আলম সিদ্দিকী স্বাগত বক্তৃতা করেন। এছাড়া অন্যদের মধ্যে জীব বিজ্ঞান অনুষদের অধিকর্তা অধ্যাপক মোহাম্মদ শহিদুল আলম, কেন্দ্রের সাবেক পরিচালক অধ্যাপক (অব.) আনোয়ারুল হাসান সুফি, চিকিৎসা মনোবিজ্ঞান বিভাগের সভাপতি ড. মো. শরিফুল ইসলাম প্রমুখও বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম বলেন, বিভিন্ন কারণে শিক্ষক-শিক্ষার্থীদের অনেকে আজ অসহিষ্ণু হয়ে পড়েছে, সহিষ্ণুতা কমে গেছে। ফলে নানা ক্ষেত্রে বিশৃঙ্খলা সৃষ্টি হচ্ছে। এক্ষেত্রে সকলে সচেতন থাকতে হবে। রাজশাহী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মানসিক সুস্থতার বিষয়টি গুরুত্বের সাথে নিয়ে প্রয়োজনীয় পরামর্শ ও চিকিৎসার ব্যবস্থা গ্রহণ করেছে। বাংলাদেশে শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যসেবায় পথিকৃত হিসেবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মানসিক স্বাস্থ্য কেন্দ্র প্রতিষ্ঠা করা হয়। এখান থেকে গত পাঁচ বছরে প্রায় ৬ হাজার জনকে কাউন্সেলিং করা হয়। মানসিক অসুস্থতার কারণ নিরূপন ও তা নিরসনে তিনি সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান।

অধ্যাপক মো. হুমায়ুন কবীর বলেন, শারীরিক সুস্থতার পাশাপাশি মানসিক সুস্থতাও একান্ত প্রয়োজন। মানসিক অসুস্থতায় ব্যক্তি ও পারিবারিক জীবন, কর্মক্ষেত্র ও সমাজে নানা ধরনের সমস্যা দেখা দেয়। ফলে অনেক সময়ই মানুষ নানাভাবে বিপন্ন হয়। রাজশাহী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বাংলাদেশে মানসিক স্বাস্থ্য সচেতনতা ও সংশ্লিষ্ট চিকিৎসার ব্যবস্থা অপ্রতুল। এই অবস্থা নিরসনে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মানসিক স্বাস্থ্য কেন্দ্র প্রতিষ্ঠা করেছে। এছাড়া মানসিক স্বাস্থ্য সেবায় প্রাতিষ্ঠানিক শিক্ষায় শিক্ষিত জনবল সৃষ্টির লক্ষ্যে মানসিক চিকিৎসা মনোবিজ্ঞান বিভাগ চালু করা হয়েছে।

মনোবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সাহিদা সরকার নীরা ও আশিকুর রহমান আলোচনা সভাটি সঞ্চালনা করেন। কেন্দ্রের ইন্টার্নি কো-অর্ডিনেটর মো. মেহেদী হাসান অনুষ্ঠানটি সমন্বয় করেন।

অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে
প্রশাসক, জনসংযোগ দপ্তর