রাজশাহী বিশ্ববিদ্যালয়, ২৬ জুলাই ২০২৩:
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) আজ বুধবার ফিশারীজ বিভাগের উদ্যোগে জাতীয় মৎস্য সপ্তাহ ২০২৩ উদযাপন করা হয়। এই উপলক্ষে এদিন সকাল ৯:৩০ মিনিটে শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনের সামনের চত্বর থেকে এক শোভাযাত্রা শুরু হয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে। শোভাযাত্রায় উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মো. হুমায়ুন কবীর, কোষাধ্যক্ষ অধ্যাপক মো. অবায়দুর রহমান প্রামানিক, ছাত্র উপদেষ্টা অধ্যাপক মো. জাহাঙ্গীর আলম সাউদ, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডেসহ ফিশারীজ বিভাগের সভাপতি অধ্যাপক এ বি এম মহসিনসহ বিভাগের শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীবৃন্দ, কৃষি ও ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্স বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ অংশ নেন।

সকাল ১০টায় শোভাযাত্রা শেষে ফিশারীজ বিভাগের পরীক্ষাগার হিসেবে ব্যবহৃত একটি পুকুরে উপ-উপাচার্যবৃন্দ ও কোষাধ্যক্ষ মাছের পোনা অবমুক্ত করেন। এই আয়োজনে বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরাও অংশ নেয়।

পরে বেলা ১০:৩০ মিনিটে ফিশারীজ বিভাগে এক সেমিনার অনুষ্ঠিত হয়। ‘নিরাপদ মাছে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ’ শীর্ষক প্রতিপাদ্য নিয়ে এই সেমিনারে বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মো. হুমায়ুন কবীর ও কোষাধ্যক্ষ অধ্যাপক মো. অবায়দুর রহমান প্রামানিক। সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন ফিশারীজ বিভাগের অধ্যাপক মো. আখতার হোসেন এবং উপস্থাপিত প্রবন্ধের উপর আলোচনা করেন অধ্যাপক ফৌজিয়া এদিব ফ্লোরা। বিভাগের সভাপতি অধ্যাপক এ বি এম মহসিনের সভাপতিত্বে এই সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন ড. মো. রাসেদুল কবীর মন্ডল।

সেমিনারে উপ-উপাচার্য (প্রশাসন) বলেন, বাংলাদেশের কৃষিতে মৎস্য সম্পদ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। মৎস্য সম্পদ শুধু দেশের প্রাণিজ আমিষের চাহিদা পূরণ করে না, তা বিদেশেও রপ্তানীর মাধ্যমে মূল্যবান বৈদেশিক মুদ্রা অর্জন হচ্ছে। দেশে ক্রমবর্ধমান প্রাণিজ আমিষের চাহিদা পূরণে আমাদের মৎস্য উৎপাদন বাড়াতে হবে। এজন্য প্রয়োজন লাগসই গবেষণা। আমাদের বিশ্ববিদ্যালয়ের কৃতী শিক্ষক ও গবেষকরা সে লক্ষ্যে গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

উপ-উপাচার্য (শিক্ষা) তাঁর বক্তব্যে বলেন, আমাদের আমিষের চাহিদা পূরণে মাছের অবস্থান অন্যতম। ক্রমবর্ধমান জনসংখ্যা আমিষের চাহিদা পূরণে অন্যান্য সূত্রের পাশাপাশি মৎস্য সম্পদকেও বাড়াতে হবে। সে জন্য গবেষণা ও সংকর জাতের উদ্ভাবন একান্ত প্রয়োজন। আজকের এই সেমিনারের আলোচনা থেকে আমাদের মৎস্য সম্পদের উন্নয়নে দিক নির্দেশনা পাওয়া যাবে বলে তিনি আশা প্রকাশ করেন।

বিভাগের শিক্ষক ড. সৈয়দা নুসরাত জাহান সেমিনারটি সঞ্চালন করেন।

অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে
প্রশাসক, জনসংযোগ দপ্তর