রাজশাহী বিশ্ববিদ্যালয়, ৩ আগস্ট ২০২৩:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) আজ বৃহস্পতিবার থেকে জনস্বাস্থ্য  (Public Health) বিষয়ে এক আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে। এদিন সকাল ১০:৩০ মিনিটে পরিসংখ্যান বিভাগের সম্মেলন কক্ষে  International Conference on Public Health (ইন্টারন্যাশনাল কনফারেন্স অন পাবলিক হেল্থ) শীর্ষক তিন দিনব্যাপী এই সম্মেলনের উদ্বোধন করেন প্রধান অতিথি রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।
পরিসংখ্যান বিভাগের হেল্থ রিসার্চ গ্রুপ আয়োজিত এই সম্মেলনে সভাপতিত্ব করেন সম্মেলনের আহŸায়ক অধ্যাপক মো. গোলাম হোসেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিজ্ঞান অনুষদের অধিকর্তা অধ্যাপক মো. সাহেদ জামান ও পরিসংখ্যান বিভাগের সভাপতি অধ্যাপক মো. রেজাউল করিম। এতে স্বাগত বক্তৃতা করেন অধ্যাপক মো. মনিমুল হক।
সম্মেলনে কি-নোট স্পিকার হিসেবে বক্তৃতা করবেন অস্ট্র্রেলিয়ার সাউদার্ন কুইন্সল্যান্ড ইউনিভার্সিটি স্বাস্থ্য অর্থনীতির অধ্যাপক খোরশেদ আলম। এছাড়া প্লিনারি স্পিকার হিসেবে বক্তৃতা করবেন মালয়েশিয়ার ইউনিভার্সিটি অব মালয়ার মনোবিজ্ঞানের অধ্যাপক লো ওয়াহ উন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব নিউট্রিশন এন্ড ফুড সায়েন্সের পরিচালক অধ্যাপক খালেদা ইসলাম।
সম্মেলন উদ্বোধন করে উপাচার্য তাঁর বক্তব্যে বলেন, বাংলাদেশ আর্থ-সামাজিক ক্ষেত্রের বিভিন্ন সূচকে প্রভূত উন্নতি করেছে। এর পাশাপাশি মানুষের জীবনমান উন্নয়নে প্রয়োজন গবেষণা। সেক্ষেত্রে এই আন্তর্জাতিক সম্মেলন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। সম্মেলনে উপস্থাপিত প্রবন্ধ ও সংশ্লিষ্ট আলোচনা থেকে জনস্বাস্থ্যের বিভিন্ন বিষয়ে গবেষণা ও উন্নয়নের দিক নির্দেশনা পাওয়া যাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। সম্মেলনে অংশগ্রহণকারী শিক্ষক, গবেষক ও অন্যান্য পেশাজীবীদের মধ্যে পারস্পরিক আলোচনা ও মতবিনিময়ের মাধ্যমে সংশ্লিষ্ট ক্ষেত্রে আগামীতে সহযোগিতার পথ উন্মুক্ত হবে বলে তিনি আশা প্রকাশ করেন।
সম্মেলন উদ্বোধনী অনুষ্ঠানটি সঞ্চালনা করেন অধ্যাপক মো. সাবিরুজ্জামান।

সম্মেলনের আলোচ্য বিষয়ের মধ্যে আছে, মাতৃ ও শিশু স্বাস্থ্য, প্রজনন স্বাস্থ্য, পুষ্টি, রোগ-ব্যাধি ও ব্যবস্থাপনা, বায়োইনফরমেটিক্স, স্বাস্থ্য অর্থনীতি, পরিবেশগত স্বাস্থ্য, মানসিক স্বাস্থ্য, ছোঁয়াচে ও অছোঁয়াচে রোগসহ স্বাস্থ্য সংক্রান্ত বিভিন্ন বিষয়। সম্মেলনের ১৭টি সেশনে ৮৬ টি প্রবন্ধ উপস্থাপিত হবে বলে নির্ধারিত আছে। এতে দেশবিদেশ থেকে শতাধিক শিক্ষক, গবেষক, সংশ্লিষ্ট ক্ষেত্রের পেশাজীবী প্রমুখ অংশ নিচ্ছেন।

ছবির ক্যাপশন
রাজশাহী বিশ্ববিদ্যালয়, ৩ আগস্ট ২০২৩:
রাবিতে জনস্বাস্থ্য বিষয়ে আন্তর্জাতিক সম্মেলন উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।

অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে
প্রশাসক, জনসংযোগ দপ্তর