রাজশাহী বিশ্ববিদ্যালয়, ১৫ নভেম্বর ২০২৩:

গ্রাম বাংলার ঐতিহ্যকে তুলে ধরতে আজ বুধবার পহেলা অগ্রহায়ণ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) নবান্ন উৎসব অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদ ভবন চত্বরে নবান্ন উৎসবের এগ্রোনমি এন্ড এগ্রিকালচারাল এক্সটেনশন বিভাগ এই আয়োজন করে। অন্যান্য বছরের মতো এবারো এই উৎসবে ছিল উৎসাহ-উদ্দীপনা, পিঠা খাওয়া, নবান্ন শোভাযাত্রা ইত্যাদি।
এদিন সকাল সাড়ে ৯টায় কৃষি অনুষদ ভবনের সামনের চত্বরে বেলুন-ফেস্টুন ও পায়রা উড়িয়ে উৎসবের উদ্বোধন করেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম। দিনটি উদযাপন উপলক্ষে সেখান থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা শুরু হয়ে ক্যাম্পাাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এই উপলক্ষে আরো ছিল পিঠা উৎসব, গ্রাম বাংলার ঐতিহ্যবাহী খেলাধুলা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার প্রদান। পিঠা উৎসবে ছিল বিভিন্ন ধরনের শতাধিক পিঠা।
নবান্ন উৎসব উদ্বোধন করে উপ-উপাচার্য (প্রশাসন) বলেন, বাঙালির ইতিহাস ও গ্রামীণ ঐতিহ্য তুলে ধরতে কৃষি অনুষদ কাজ করে যাচ্ছে। তারই অংশ এই নবান্ন উৎসব। আমাদের দায়িত্ব হলো, ইতিহাস-ঐতিহ্যকে আমাদের পরবর্তী প্রজন্মের কাছে তুলে ধরা। যদি আমরা তাতে ব্যর্থ হই তাহলে আমরা আমাদের পরবর্তী প্রজন্মকে গ্রাম-বাংলার ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কে জানা থেকে বঞ্চিত করবো।

নবান্ন উৎসব উদ্বোধনকালে আরো উপস্থিত ছিলেন রাবি কোষাধ্যক্ষ অধ্যাপক মো. ওবায়দুর রহমান প্রামাণিক, কৃষি অনুষদের অধিকর্তা অধ্যাপক মো. আব্দুল আলিম, প্রক্টর অধ্যাপক মো. আসাবুল হক, এগ্রোনোমী এন্ড এগ্রিকালচারাল এক্সটেনশন বিভাগের সভাপতি মো. মোস্তাফিজুর রহমান প্রমুখসহ কৃষি অনুষদভুক্ত বিভাগসমূহের শিক্ষক, শিক্ষার্থীরা।

অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে
প্রশাসক, জনসংযোগ দপ্তর