Coronavirus

  • Slider background

    Coronavirus (COVID-19)

Coronavirus

করোনাভাইরাস একটি মারাত্মক সংক্রামক ভইরাস। ভাইরাসটির আরেক নাম  2019-nCoV/SARS-CoV-2. এই ভাইরাস মানুষের ফুসফুসে সংক্রমণ ঘটায় এবং শ্বাসতন্ত্রের মাধ্যমেই এটি একজনের দেহ থেকে আরেক জনের দেহে ছড়ায়। এই ভাইরাসজনিত রোগটি কোভিড-১৯ হিসেবে পরিচিত।

৩১ ডিসেম্বর ২০১৯ এ চীনের উহান শহরে এই রোগের প্রথম প্রাদুর্ভাব ঘটে। ইতিমধ্যে কোভিড-১৯ পৃথিবীব্যাপী মহামারী রূপে আবির্ভাব হয়েছে; এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা একে প্যানডেমিক হিসেবে ঘোষণা করেছে।

করোনাভাইরাসের ভয়াবহতা যে কতোটা ব্যাপক তা অনেকেই বুঝতে পারছেন না কিংবা বোঝার চেষ্টা করছেন না। করোনার সংক্রমণ থেকে নিজেকে, পরিবারকে, সমাজকে তথা দেশকে বাঁচানোর জন্য প্রত্যেককেই তার নিজ নিজ অবস্থান থেকে দায়িত্ব পালন করে যেতে হবে। অনেকেই ভাবতে পারেন সবার আবার কী দায়িত্ব! কোভিড-১৯ এমন একটা ভাইরাসজনিত রোগ যেটা মানুষের দ্বারা সংক্রামিত হচ্ছে। তাই একে প্রতিরোধ করার জন্য সকলেরই দায়িত্ব পালনের সুযোগ আছে এবং তা অবশ্যই পালন করতে হবে। যেমন লকডাউন চলা কালীন আমাদের সবার উচিত তা যথাযথ ভাবে পালন করা এবং অতি জরুরী প্রয়োজন ছাড়া বাইরে না যাওয়া। শুধু তাই নয়, আমাদের পরিচিত জনদেরও বোঝানো দরকার যে তারাও যেন লকডাউনের বিধিনিষেধ মেনে চলেন।

ইতিমধ্যে আপনারা জেনেছেন যে সারা বিশ্বে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন প্রায় সতেরো লাখ মানুষ এবং মারা গেছেন এক লাখের মতো।

তাই আপনাদের কাছে বিশেষ অনুরোধ করোনাকে হাল্কা ভাবে নিবেন না, লকডাউনের বিধিনিষেধ মেনে চলুন এবং করোনা রোধে সহায়তা করুন।

প্রফেসর মো. বাবুল ইসলাম
পরিচালক, আইসিটি সেন্টার
রাজশাহী বিশ্ববিদ্যালয়

৯ এপ্রিল ২০২০





All rights reserved © ICT Center, Unversity of Rajshahi 2016.
webmaster@ru.ac.bd