‘Journal of The Varendra Research Museum’ –জার্নালটির জন্য গবেষণা প্রবন্ধ আহ্বান।

বিজ্ঞপ্তি

সংশ্লিষ্ট সকলের সদয় অবগতির জন্য জানানো যাচ্ছে যে, রাজশাহী বিশ্ববিদ্যালয় বরেন্দ্র রিসার্চ মিউজিয়াম-এর উদ্যোগে ‘Journal of The Varendra Research Museum’ ১০ম সংখ্যা প্রকাশের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। জার্নালটি প্রকাশ করা হবে ইংরেজি ভাষায়। যথাশীঘ্র সম্ভব কম সময়ের মধ্যে জার্নালটি প্রকাশিত হবে।

জার্নালে প্রকাশের জন্য গবেষণা প্রবন্ধের প্রধান বিষয়বস্তু হবে, ‘বাংলার ইতিহাস ও প্রত্নতত্ত্ব ’ (History & Archaeology of Bengal) এবং বাংলার (প্রাচীন, মধ্যযুগ এবং ব্রিটিশ আমলের) Art & Architecture। তা ছাড়া, বরেন্দ্র রিসার্চ মিউজিয়ামে প্রদর্শিত মৌর্য শাসনামল, কুষাণ আমল, গুপ্ত আমল, শশাঙ্কের সময়কাল, পাল-সেন শাসনামল, সুলতানী আমল, মুঘল আমল এবং ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানীর সময়কালের প্রত্নতাত্ত্বিক নিদর্শন ও ইতিহাস নিয়ে প্রবন্ধ প্রণয়ন করা যেতে পারে।

বরেন্দ্র অনুসন্ধান সমিতি তথা বরেন্দ্র রিসার্চ মিউজিয়াম প্রতিষ্ঠা ও কর্মকা- পরিচালনায় কুমার শরৎকুমার রায়সহ বরেণ্য ব্যক্তিবর্গের অবদান, ঐতিহাসিক অক্ষয়কুমার মৈত্রেয়-এর জীবনদর্শন ও তাঁর রচনা সম্ভার এবং ইতিহাস বিনির্মাণে বিশেষত : গৌড়রাজমালা, গৌড়লেখমালা, বরেন্দ্র রিসার্চ মিউজিয়াম লাইব্রেরি ও লাইব্রেরির সংগ্রহ এবং প্রকাশনা সম্পর্কে লেখা যেতে পারে।

বরেন্দ্র রিসার্চ মিউজিয়ামের প্রত্নঐশ্বর্য, যেমন- সংরক্ষিত পুঁথি এবং তুলট কাগজ ও তালপত্রে লিখিত পান্ডুলিপি, ভাষ্কর্য, শিলালিপি; শিলালিপিতে ক্যালিওগ্রাফি; বিভিন্ন আমলের স্বর্ণ, রৌপ্য, তাম্র ইত্যাদি ধাতব মুদ্রা, মৃৎশিল্প, টেরাকোটা, সিরামিক শিল্প-সংগ্রহ; সিন্ধু-সভ্যতার প্রত্ননিদর্শন, ক্যাটালগ গ্রন্থ, দুর্গেশনন্দিনীর প্রথম সংস্করণ, অস্টসাহাস্রিকা প্রজ্ঞাপারমিতা, বিভিন্ন দেব-দেবী ও ধাতব দ্রব্য ইত্যাদি সম্পর্কে প্রবন্ধ রচনা করা যেতে পারে। আরও লেখা যেতে পারে প্রাচীন বাংলা তথা বাংলার সামাজিক ইতিহাস বিশেষ করে সুলতানি আমল এবং মোগল আমলের ইতিহাস পুনর্গঠন ও ইতিহাসের উপকরণ হিসেবে বরেন্দ্র রিসার্চ মিউজিয়ামের ভূমিকা।

প্রকাশিতব্য, Journal of The Varendra Research Museum-এ শিক্ষক/গবেষকদের প্রণয়নকৃত প্রবন্ধ প্রকাশ করতে আমরা ভীষণভাবে আগ্রহী।

এমতাবস্থায়, শিরোনামসহ পূর্ণাঙ্গ প্রবন্ধ অথবা শিরোনামসহ প্রবন্ধের সংক্ষিপ্ত সারসংক্ষেপ আগামী ৩১/০৭/২০১৭ তারিখের মধ্যে নিম্নস্বাক্ষরকারীর ঠিকানায় ডাকযোগে অথবা ই-মেইলে প্রেরণ করার জন্য সংশ্লিষ্টদের সবিনয় অনুরোধ করছি। ফোনেও এ বিষয়ে মূল্যবান পরামর্শ ও মত সাদরে গৃহীত হবে। ফোন নম্বর ৮৮-০৭২১-৭৭৩৪৫৫, মোবাইল ফোন নম্বর ০১৮২৪-৯২০৩৯০, ই-মেইল : msislam.ru1969@gmail.com।

প্রফেসর ড. সুলতান আহমদ
পরিচালক (ভারপ্রাপ্ত)
বরেন্দ্র রিসার্চ মিউজিয়াম
রাজশাহী বিশ্ববিদ্যালয়
রাজশাহী।


All rights reserved © ICT Center, Unversity of Rajshahi 2016.
webmaster@ru.ac.bd